| |
               

মূল পাতা ইসলাম একনজরে কাবা শরীফের অভ্যন্তরীণ দৃশ্যের বিবরণ


একনজরে কাবা শরীফের অভ্যন্তরীণ দৃশ্যের বিবরণ


আবু সুফিয়ান নাসিম     30 August, 2022     11:44 PM    


সাম্প্রতিক সময়ে পবিত্র কাবা শরীফের—ধৌতকরণের একটি শানদার অনুষ্ঠান হয়ে গেলো। এরপরই কাবার অভ্যন্তরীণ দৃশ্য এবং তার বিশদ বিবরণ জনসাধারণের কাছে প্রকাশ করা হয়। আগ্রহী পাঠকদের জন্য  কাবা শরীফের অভ্যন্তরীণ দৃশ্যের বিবরণ উপস্থাপন করছি। 


নিচের ছবিতে আপনি কাবার ছাদে যাওয়ার জন্য ব্যবহৃত সোনালী দরজা দেখতে পাচ্ছেন, যার গায়ে কোরআনের আয়াত লেখা আছে। দরজার কাছে একটি ফলক রয়েছে, যা সৌদি ক্রাউন প্রিন্স কিং খালিদের শাসনামলে ১৯৭৬ সালে কাবার পুনর্নির্মাণের সময় স্থাপন করা হয়েছিল। উল্লিখিত ফলকে গভীর মর্মভেদী একটি দূয়া সংকলিত রয়েছে, ‘পরম করুণাময়,মহামহিম আল্লাহর নামে শুরু করছি। সকল প্রশংসা কেবল তারই সমীপে, যিনি উভয় জগতের স্রষ্টা ও অধিপতি। সকল নবী-রাসূলগণের উপর,এবং তাঁর পরিবারবর্গ এবং সকল সাহাবীগণের উপর বরকত ও শান্তি বর্ষিত হোক।’


হারামাইন শরীফাইনের তত্ত্বাবধায়ক শাহ খালিদ বিন আব্দুল আজিজ আল সৌদের নির্দেশে রবিউল আউয়াল ১৩৯৭ হিজরিতে কাবার সিড়িগুলোর সৌন্দর্যকরণ ও সংস্কারের কাজ করা হয়। আল্লাহ তার নেক আমল কবুল করুন। আমীন।


কাবার দুটি ছাদ রয়েছে, একটি ভিতরের এবং অপরটি বাহিরের। বাহিরের অতিরিক্ত ছাদটি কাবাকে শক্তিশালী করার জন্য তৈরি করা হয়েছিল। দুই ছাদের মধ্যে রয়েছে এক মিটারের বেশি দূরত্ব।


কাবার অভ্যন্তরে রয়েছে মার্বেল বাক্স— যেখানে তেল, গোলাপ, উদ এবং কস্তুরীর সুবাস রয়েছে, যা কাবাকে ধোয়া ও বিশুদ্ধ করার কাজে ব্যবহৃত হয়। কাবার অভ্যন্তরে একসময় তেলের লণ্ঠন এবং পাত্রগুলি সাজানোর জন্য রাখা হয়। এই পুরানো তেলের বাতি এবং পাত্রের অনেকগুলি বিভিন্ন রাজা, সুলতান এবং শাসকদের পক্ষ থেকে উপহার দেওয়া হয়েছে। তার মধ্যে কিছু লোবান, সুগন্ধি এবং ধূপও রয়েছে।


নিচের ছবিতে সেই স্থানটি দেখানো হয়েছে, মক্কা বিজয়ের সময় নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম যেদিক দিয়ে কাবায় প্রবেশ করেছিলেন এবং সেখানে নামায আদায় করেছিলেন।


ইবনে আব্বাস রাদিয়াল্লাহু আনহু থেকে বর্ণিত আছে যে, কালো পাথরের কোণ এবং কাবার দরজার মধ্যবর্তী স্থানটিকে 'মুলতাযাম' বলা হয়। এটি সেই স্থান যেখানে দূয়া কবুল হয়। বর্ণত আছে, ইবনে আব্বাস নিজেও এই স্থানে নামাজ পড়েছিলেন এবং বলেছিলেন যে, এই স্থানে যে ব্যক্তি-ই আল্লাহর কাছে দূয়া করবে—আল্লাহ তার দূয়া কবুল করবেন।