| |
               

মূল পাতা রাজনীতি ইসলামী দল 'বোরকা নিয়ে তুচ্ছ-তাচ্ছিল্য করা ধর্মীয় অনুভুতিতে আঘাতে শামিল'


'বোরকা নিয়ে তুচ্ছ-তাচ্ছিল্য করা ধর্মীয় অনুভুতিতে আঘাতে শামিল'


রহমত ডেস্ক     28 August, 2022     08:37 PM    


ইসলামী বিশ্ববিদ্যালয়ের ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের সহকারী অধ্যাপক মাহবুবা সিদ্দিকা কর্তৃক বোরকা পরায় ইবি’র হলের আবাসিকতার জন্য সাক্ষাৎকারে অংশ নেয়া এক ছাত্রীকে হেনস্তা ও হুমকি প্রদানে তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে ইসলামী আন্দোলন বাংলাদেশ।

আজ (২৮ আগস্ট) রবিবার এক বিবৃতিতে দলের মহাসচিব হাফেজ মাওলানা ইউনুছ আহমাদ ও যুগ্ম মহাসচিব মাওলানা গাজী আতাউর রহমান বলেন, ইসলামী বিশ্ববিদ্যালয়ের ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের সহকারী অধ্যাপক মাহবুবা সিদ্দিকা বোরকা পরায় হেনস্তা করে ইসলামের অলঙ্গনীয় বিধানের প্রতি চরম অবজ্ঞা করে ধর্মীয় অনুভুতিতে আঘাত করেছেন। ধর্মীয় অনুভুতিতে আঘাত হানার কারণে তাকে বিশ্ববিদ্যালয় থেকে বহিস্কার এবং গ্রেফতার করতে হবে। হলের সিট বরাদ্দের জন্য সাক্ষাৎকারে বোরকা নিয়ে হেনস্তা কোনভাবেই মেনে নেয়া যায় না।

নেতৃদ্বয় বলেন, একজন শিক্ষিকা যখন ছাত্রীর সাথে ক্যাডারের ভাষায় কথা বলেন, তখন অভিভাবক হিসেবে শঙ্কিত না হয়ে পারা যায় না। বিরানব্বই ভাগ মুসলমানের দেশে ধর্মীয় অন্যতম বিধান পর্দা বা বোরকা নিয়ে তুচ্ছ-তাচ্ছিল্য ধর্ম অবমাননার শামিল। মানুষ যখন দিন দিন ইসলামের দিকে ঝুঁকছে, তখন ইসলাম বিমুখ করতেই একটি ইসলামবিদ্বেষী সিন্ডিকেট ইসলামের প্রতি চরম অবজ্ঞা প্রকাশ করছে। অবিলম্বে হেনস্তার শিকার শিক্ষার্থীর নিরাপত্তা নিশ্চিত এবং স্বাধীনভাবে যেন সকলেই ধর্মকর্ম পালন করতে পারে তার ব্যবস্থা করার জন্য বিশ্ববিদ্যালয়ের সংশ্লিষ্ট বিভাগের কর্মকর্তাদের প্রতি আহ্বান জানিয়েছেন নেতৃদ্বয়।

উল্লেখ্য, গত মঙ্গলবার (২৩ আগস্ট) খালেদা জিয়া হলের আবাসিকতা প্রাপ্তির জন্য আবেদনকারী ছাত্রীদের সাক্ষাৎকার নেয় হল কর্তৃপক্ষ। এসময় বোরকা পরে ভাইবাতে অংশ নেন ওই ছাত্রী। পরে তাকে নানাভাবে হেনস্তা করা হয়। পরে ভুক্তভোগী ওই ছাত্রী তার আত্মীয় শাখা ছাত্রলীগের এক সাবেক নেতাকে বিষয়টি জানান। পরে তিনি শাখা ছাত্রলীগের কর্মী সাগরকে বিষয়টি অবহিত করেন। এ বিষয়ে সাগর মাহবুবা সিদ্দিকার সাথে যোগাযোগ করে ঐ শিক্ষার্থীকে হেনস্তা না করার জন্য অনুরোধ করেন।

পরে গত ২৪ আগস্ট হল প্রভোস্টের কার্যালয়ে ওই ভুক্তভোগী ছাত্রীকে ডাকেন মাহবুবা সিদ্দিকা। ওই ছাত্রী হল প্রভোস্টের কার্যালয়ে গেলে তাকে নানাভাবে হেনস্তা করেন ও হুমকি দেন মাহবুবা সিদ্দিকা। এ সময় হল প্রভোস্ট প্রফেসর ড. ইয়াসমিন আরা সাথী, হাউজ টিউটর নাজমুল হুদা ও ল অ্যান্ড ল্যান্ড ম্যানেজমেন্ট বিভাগের শিক্ষক মেহেদী হাসান উপস্থিত ছিলেন বলে জানা গেছে।