| |
               

মূল পাতা জাতীয় নির্বাচন কমিশন পুরোপুরি আস্থাশীল হয়ে ইভিএম ব্যবহারের সিদ্ধান্ত নেয়া হয়েছে: সিইসি


পুরোপুরি আস্থাশীল হয়ে ইভিএম ব্যবহারের সিদ্ধান্ত নেয়া হয়েছে: সিইসি


রহমত ডেস্ক     24 August, 2022     05:49 PM    


পুরোপুরি আস্থাশীল হয়ে ভোটে ইভিএম ব্যবহার করার সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে জানিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল। তিনি বলেন,   ইভিএম নিয়ে চটজলদি কোন সিদ্ধান্ত নেয়া হয়নি। ইভিএম নিয়ে আস্থা ফেরাতে কারিগরি দলের সাথে রাজনৈতিক দলের সাথে বৈঠকে সব অভিযোগের উত্তর দেয়া হয়েছে। কেউ ইভিএম নিয়ে কোন ত্রুটি দেখাতে পারেনি। ফলে পুরোপুরি আস্থাশীল হয়ে ভোটে ইভিএম ব্যবহার করার সিদ্ধান্ত নিয়েছে কমিশন, ব্যালটের সমস্যা ইভিএমে থাকবে না। ইভিএমে ভোট হলে কারচুপি ও সহিংসতা কম হয়।

বুধবার (২৪ আগস্ট) রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন ভবনে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।

ইভিএম নিয়ে ধোঁয়াশা পরিষ্কার করতে সিইসি বলেন, আমরা প্রথম থেকেই বলেছিলাম পরীক্ষা-নিরীক্ষা করে এবং টেকনিক্যালিও ইভিএম নিয়ে যে ধোঁয়াশা সৃষ্টি করা হয়েছে, ওটা কতটা নির্ভরযোগ্য বা সত্য, ওটাও আমরা পরখ করে দেখার চেষ্টা করেছি। আমরা বিভিন্ন দলকে বলেছিলাম, আপনাদের টেকনিক্যাল পারসনদের নিয়ে আসেন। তারা এনেছিলেন। আমরা আজ পর্যন্ত ইভিএমে ওই ধরনের যে একটা বক্তব্য চাউর হয়েছে- এখানে ভোট দিলে ওখানে চলে যাবে, এর কোনো নির্ভরযোগ্যতা পাইনি এবং তারাও দেখাতে পারেনি।

ইভিএমে অনুষ্ঠিত নির্বাচনগুলোর কথা উল্লেখ করে তিনি বলেন, আপনারা দেখেছেন আমরা অনেকগুলো কেন্দ্রে ইভিএম ব্যবহার করেছি ও দলগুলোর মতামতের ভিত্তিতে ১৫০, ১৫০ এইভাবে ভাগ করে ইভিএমটাকে ব্যবহার করবো। এটা নিয়ে যে কথাগুলো চালু আছে, সেগুলো নির্বাচনের পরেও কিন্তু বোঝা যাবে। যদি দেখা যায় ফলাফলের ধরন… এতেও বোঝা যাবে। আমরা পুরোপুরি আস্থাশীল হয়েই সিদ্ধান্ত নিয়েছি। ব্যালট পেপারে যে সমস্যা হয় তার জবাব ইভিএমে ভালোভাবে পাওয়া যাবে। কেননা, সহিংসতা, কারচুপি সম্ভব হয় না।