| |
               

মূল পাতা আন্তর্জাতিক ‘পশ্চিমা দেশগুলোর চাপের কাছে নতিস্বীকার করবে না দক্ষিণ আফ্রিকা’


‘পশ্চিমা দেশগুলোর চাপের কাছে নতিস্বীকার করবে না দক্ষিণ আফ্রিকা’


আন্তর্জাতিক ডেস্ক     12 August, 2022     01:02 PM    


ইউক্রেন যুদ্ধে যেকোনো একটি পক্ষ নেয়ার জন্য পশ্চিমা দেশগুলো যে চাপ সৃষ্টি করছে তাতে নমনীয় হবে না দক্ষিণ আফ্রিকা। দেশটি আরো বলেছে, পাশ্চাত্য কখনও কখনও দক্ষিণ আফ্রিকার ওপর নিজের দৃষ্টিভঙ্গি চাপিয়ে দিতে চায় যা গ্রহণযোগ্য নয়।

দেশটির রাজধানী প্রিটোরিয়ায় মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেনের সঙ্গে সাক্ষাতের পর এক যৌথ সংবাদ সম্মেলনে তার দেশের এ অব্স্থানের কথা ঘোষণা করেন দক্ষিণ আফ্রিকার আন্তর্জাতিক সম্পর্ক ও সহযোগিতা বিষয়ক মন্ত্রী নালেদি প্যান্ডোর।

তিনি বলেন, ইউরোপ বা অন্য কোনো পশ্চিমা দেশ আমাদের সঙ্গে কথা বলার সময় তাদের দৃষ্টিভঙ্গি আমাদের ওপর চাপিয়ে দিতে চায়। এ বিষয়টিকে আমরা একদম পছন্দ করি না। দক্ষিণ আফ্রিকার এই মন্ত্রী বলেন, এ ধরনের চাপিয়ে দেয়ার নীতি যেমন তার দেশ মেনে নেবে না তেমনি আফ্রিকার অন্য কোনো দেশও মানবে না বলে তিনি আশা করছেন।

ইউক্রেনের বিরুদ্ধে রাশিয়া গত ফেব্রুয়ারি মাস থেকে যে সামরিক অভিযান চালাচ্ছে সে ব্যাপারে নিরপেক্ষ অবস্থান গ্রহণ করেছে দক্ষিণ আফ্রিকা। রাশিয়া-ইউক্রেন যুদ্ধে দক্ষিণ আফ্রিকা নিরপেক্ষ অবস্থান নেয়ায় আমেরিকার সঙ্গে দেশটির সম্পর্কে টানাপড়েন চলছে।

তবে দক্ষিণ আফ্রিকার মন্ত্রী প্যান্ডোর বলেন, মার্কিন সরকার সরাসরি ইউক্রেন যুদ্ধের একটি পক্ষ নিতে তার দেশের ওপর চাপ সৃষ্টি না করলেও গত এপ্রিলে মার্কিন প্রতিনিধি পরিষদে যে বিল পাস হয়েছে তা আফ্রিকা মহাদেশের জন্য অপমানজনক। ‘আফ্রিকায় রাশিয়ার ক্ষতিকর তৎপরতা মোকাবিলা’ শীর্ষক ওই বিলে আফ্রিকার যেসব দেশ ইউক্রেনের পক্ষ নেবে না পরোক্ষভাবে সেসব দেশের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেয়ার কথা বলা হয়েছে।

-পার্সটুডে