| |
               

মূল পাতা আন্তর্জাতিক শপথ নিলেন কলম্বিয়ার বামপন্থি প্রেসিডেন্ট গুস্তাভো পেট্রো


শপথ নিলেন কলম্বিয়ার বামপন্থি প্রেসিডেন্ট গুস্তাভো পেট্রো


আন্তর্জাতিক ডেস্ক     08 August, 2022     06:21 PM    


কলম্বিয়ার প্রথম বামপন্থি প্রেসিডেন্ট হিসেবে রবিবার শপথ নিয়েছেন গুস্তাভো পেট্রো। শপথ গ্রহণ শেষে তিনি বৈষম্য এবং জলবায়ু পরিবর্তনের বিরুদ্ধে লড়াইয়ে মেরুকৃত দেশকে একত্রিত করার এবং দেশে শান্তি অর্জন ও মাদকের বিরুদ্ধে ‘ব্যর্থ’ যুদ্ধের অবসানের প্রতিশ্রুতি দিয়েছেন। খবর রয়টার্সের।

রোববার প্রেসিডেন্ট হিসেবে শপথ নেওয়ার পরপরই গুস্তাভো পেট্রো প্রতিশ্রুতি দিয়েছেন, তিনি সামাজিক সমতা অর্জন, জলবায়ু পরিবর্তনের বিরুদ্ধে লড়াই, দেশে শান্তি অর্জন এবং মাদকের বিরুদ্ধে ‘ব্যর্থ’ যুদ্ধের অবসানে কাজ করবেন।

পেট্রো দায়িত্ব বুঝে নেওয়ার আগে দেশটির প্রেসিডেন্ট ছিলেন ডানপন্থি রাজনীতিবিদ ইভান দুকুয়ে। যিনি বেকারত্ব, ক্রমবর্ধমান দারিদ্র্য এবং তার শাসনামলে মানবাধিকার নেতাদের ওপর সহিংসতারোধে ব্যর্থ হয়েছিলেন।

পেট্রো বামপন্থি গেরিলা সংগঠন এম-১৯ এর সাবেক সদস্য এবং বগোটার মেয়র ছিলেন। যিনি ব্যাপক দারিদ্র্য ও অসমতা মোকাবিলার প্রতিশ্রুতি দিয়ে সামান্য ব্যবধানে কলম্বিয়ার প্রেসিডেন্ট নির্বাচিত হন।

প্রেসিডেন্ট হওয়ার পর প্রথম ভাষণে পেট্রো বলেন, ‘কলম্বিয়ার ১০ শতাংশ নাগরিকের কাছে ৭০ শতাংশের সম্পদ পুঞ্জীভূত হয়েছে। এটি একেবারেই অর্থহনী এবং অনৈতিক। আসুন আমরা বৈষম্য ও দারিদ্র্যকে স্বাভাবিক বিষয়ে পরিণত না করি।’