| |
               

মূল পাতা শিক্ষাঙ্গন অধ্যক্ষ মিজানুর রহমানের দেওনা মাদরাসার নিবন্ধন সাময়িক স্থগিত


অধ্যক্ষ মিজানুর রহমানের দেওনা মাদরাসার নিবন্ধন সাময়িক স্থগিত


রহমত ডেস্ক     08 August, 2022     12:53 PM    


গত ২৫ জুন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামালের মাধ্যমে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বরাবর ‘কওমী ধারার দ্বীনি শিক্ষা ও শিক্ষকের মান উন্নয়নকল্পে সদয় দৃষ্টি আকর্ষণ’ শীর্ষক  একটি চিঠি দেন হেফাজতে ইসলাম বাংলাদেশের নায়েবে আমীর অধ্যক্ষ মিজানুর রহমান চৌধুরী। চিঠিতে আটটি সুপারিশ করেন তিনি।

চিঠির বিষয়টি জনসম্মুখে আসার পর বেশ শক্ত অবস্থানে যান দেশের কওমী মাদরাসার দায়িত্বশীলগণ।  গতকাল (০৭ আগস্ট) রবিবার গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে কওমী মাদরাসাগুলোর সর্বোচ্চ অথরিটি আল-হাইআতুল উলয়া লিল-জামি‘আতিল কওমিয়া বাংলাদেশ জানায়, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের উপসচিব মহোদয় স্বাক্ষরিত সভার নোটিশের মাধ্যমে গত ০৪ আগষ্ট ২০২২ তারিখ, বৃহস্পতিবার বিকেলে আল-হাইআতুল উলয়া লিল-জামি‘আতিল কওমিয়া বাংলাদেশের চেয়ারম্যান মহোদয় এবং স্থায়ী কমিটির সদস্যবৃন্দ জানতে পারেন, মাননীয় স্বরাষ্ট্রমন্ত্রী মহোদয়ের সভাপতিত্বে আগামী ১০ আগস্ট (বুধবার) সকাল ১১ টায় স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে একটি সভা অনুষ্ঠিত হবে।

ক্ত সভায় দুটি বিষয়ে আলোচনা হবে-- এক. ২০২১ সালে বি-বাড়িয়া জেলায় হেফাজতে ইসলামের নেতৃত্বে সংঘটিত কার্যকলাপের বিষয়ে অনুসন্ধান কমিটির প্রতিবেদনে প্রদত্ত সুপারিশের আলোকে পরবর্তী প্রয়োজনীয় কার্যক্রম গ্রহণ; দুই. ২৫ জুন ২০২২ তারিখে নায়েবে আমীর, হেফাজতে ইসলাম বাংলাদেশ প্রেরিত আবেদনপত্রে কওমী ধারার দীনী শিক্ষা ও শিক্ষকের মান উন্নয়নকল্পে উল্লিখিত ৮ সুপারিশের বিষয়ে করণীয় নির্ধারণ। 

আল-হাইআতুল উলয়ার চেয়ারম্যান মাওলানা মাহমুদুল হাসান, কো-চেয়ারম্যান মাওলানা সাজিদুর রহমান এবং সদস্যবৃন্দের অনুরোধে বিষয়টির গুরুত্ব ও স্পর্শকাতরতা অনুধাবন করে তাৎক্ষণিকভাবে গতকাল শনিবার (০৬ আগষ্ট) আল-হাইআতুল উলয়া লিল-জামি‘আতিল কওমিয়া বাংলাদেশ এর স্থায়ী কমিটির জরুরি সভা আহ্বান করেন।

আল-হাইআতুল উলয়ার চেয়ারম্যান মাওলানা মাহমুদুল হাসানের সভাপতিত্বে স্থায়ী কমিটির উক্ত সভায় দুটি সিদ্ধান্ত গৃহীত হয় :

 ১. বি-বাড়িয়া জেলায় হেফাজতে ইসলাম বাংলাদেশের নেতৃত্বে সংঘটিত কার্যকলাপের সঙ্গে আল-হাইআতুল উলয়ার অধীন ৬ বোর্ডের কোন সম্পৃক্ততা নেই। একইভাবে হেফাজতে ইসলামের নায়েবে আমীর অধ্যক্ষ মুহাম্মদ মিজানুর রহমান চৌধুরী, আল-হাইআতুল উলয়া ও ৬ বোর্ডের কেউ নন; তার প্রেরিত পত্রের সুপারিশমালা একান্তই তার ব্যক্তিগত, আল-হাইআতুল উলয়ার অধীন ৬ বোর্ডের এর সাথে কোন সম্পৃক্ততা নেই। 

২. যেহেতু স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগ আহূত ১০ আগষ্ট ২০২২ তারিখের আলোচ্য বিষয় দুটির সাথে আল-হাইআতুল উলয়ার অধীন ৬ বোর্ডের কোন সম্পৃক্ততা নেই, সেহেতু আগামী ১০ তারিখের সভায় অংশগ্রহণে ৬ বোর্ডের পক্ষ হতে অপারগতা প্রকাশ করা হয়।

এর আগে দেশের সর্ব বৃহৎ অরাজনৈতিক ধর্মীয় সংগঠন হেফাজতের নায়েবে আমীর, দেওনার পীর অধ্যক্ষ মিজানুর রহমান চৌধুরী’র চিঠিকে তার একান্ত ব্যক্তিগত বলে দাবি করে বিবৃতি দিয়েছে হেফাজতে ইসলাম বাংলাদেশ। এর সঙ্গে সংগঠনটির ন্যূনতম কোনো সংশ্লিষ্টতা নেই বলেও দাবি করা হয়।

এদিকে গতকাল রোববার (৭ আগস্ট) খাস কমিটির মিটিং ডাকে কওমী মাদরাসার সর্ববৃহৎ শিক্ষাবোর্ড বেফাকুল মাদারিসিল আরাবিয়া বাংলাদেশ। বোর্ডের দায়িত্বশীলদের মতামতের ভিত্তিতে নেয়া হয় গুরুত্বপূর্ণ দুই সিদ্ধান্ত-

এক. সার্বিক পরিস্থিতি বিবেচনায় দেওনার পীর অধ্যক্ষ মিজানুর রহমান চৌধুরী পরিচালিত গাজীপুরের কাপাসিয়ায় অবস্থিত ‘মাদরাসা দাওয়াতুল হক দেওনা’র নিবন্ধন সাময়িক স্থগিত করা হয়।

দুই. অধ্যক্ষ মিজানুর রহমান চৌধুরী কর্তৃক প্রেরিত চিঠির ওপর ভিত্তি করে আগামী ১০ আগস্ট (বুধবার) ডাকা স্বরাষ্ট্রমন্ত্রণালয়ের সভায় অংশগ্রহণে বোর্ডের পক্ষ থেকে অপারগতা প্রকাশ করা হয়।