| |
               

মূল পাতা আন্তর্জাতিক আল-কায়েদা প্রধান জাওয়াহিরিকে হত্যার দাবি যুক্তরাষ্ট্রের


আইমান আল-জাওয়াহিরী

আল-কায়েদা প্রধান জাওয়াহিরিকে হত্যার দাবি যুক্তরাষ্ট্রের


আন্তর্জাতিক ডেস্ক     02 August, 2022     06:51 AM    


 আল-কায়েদার প্রধান আইমান আল-জাওয়াহিরিকে হত্যার দাবি করেছেন যুক্তরাষ্ট্রের গোয়েন্দা সংস্থা সিআইএ। আফগানিস্তানের রাজধানী কাবুলে ড্রোন হামলায় তাকে হত্য করা হয় বলে দাবি তাদের। খবর মার্কিন বার্তা সংস্থা অ্যাসোশিয়েটেড প্রেস (এপি) এবং মার্কিন দৈনিক ওয়াশিংটন পোস্টের। 

মার্কিন প্রেসিডেন্টের কার্যালয় হোয়াইট হাউসের বরাত দিয়ে মার্কিন সংবাদমাধ্যমগুলো জানিয়েছে, সোমবার (০১ আগস্ট) প্রেসিডেন্টের কার্যালয় থেকে বলা হয়েছে, আফগানিস্তানে চালানো একটি অভিযান সফল হয়েছে। ওই অভিযানের বিষয়ে কয়েক ঘণ্টার মধ্যেই বিস্তারিত জানাবেন প্রেসিডেন্ট জো বাইডেন।

২০১১ সালে পাকিস্তানে মার্কিন অভিযানে আল-কায়েদার প্রতিষ্ঠাতা ওসামা বিন লাদেন নিহত হন। ওসামা বিন লাদেন নিহত হওয়ার পর ২০১১ সালের ১৬ জুন আয়মান আল-জাওয়াহিরিকে আল-কায়েদার নতুন নেতা হিসেবে ঘোষণা করা হয়।

এদিকে হোয়াইট হাউজের এ ঘোষণার এক ঘণ্টা আগে আফগান সরকার কাবুলে পাইলটবিহীন বিমান বা ড্রোন হামলার খবরের সত্যতা নিশ্চিত করেছে। আফগান সরকারের মুখপাত্র জবিহউল্লাহ মুজাহিদ এক বিবৃতিতে বলেন, রোববার কাবুলের শেরপুর এলাকার একটি বাড়িতে ড্রোন হামলা হয়। তিনি বলেন, যে কারণেই এ হামলা চালানো হয়ে থাক না কেন তা আন্তর্জাতিক আইন ও দোহা চুক্তির লঙ্ঘন এবং কাবুলে এ ঘটনার তীব্র নিন্দা জানাচ্ছে।