| |
               

মূল পাতা জাতীয় নির্বাচন কমিশন খেলাফত আন্দোলনের স‌ঙ্গে ইসির সংলা‌প শুরু


খেলাফত আন্দোলনের স‌ঙ্গে ইসির সংলা‌প শুরু


রহমত ডেস্ক     24 July, 2022     11:25 AM    


আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন‌কে সাম‌নে রে‌খে ষষ্ঠ দি‌নের ম‌তো সংলাপ শুরু ক‌রে‌ছে নির্বাচন কমিশন-ইসি। আজ (২৪ জুলাই) রবিবার সকাল সা‌ড়ে ১০টায় নিবন্ধিত দল বাংলাদেশ খেলাফত আন্দোলনের স‌ঙ্গে আলোচনায় ব‌সে ইসি।

খেলাফত আন্দোলনের আমীরে শরীয়ত আল্লামা আতাউল্লাহ হাফেজ্জীর নেতৃত্বে ১২ সদস্যের প্রতিনিধি দল ইসির সংলাপে অংশ নি‌য়ে‌ছেন। প্রতিনিধি দলে আছেন, খেলাফত আন্দোলনের মহাসচিব মাওলানা হাবিবুল্লাহ মিয়াজী, নায়েবে আমীর মাওলানা মুজিবুর রহমান হামিদী, যুগ্ম মহাসচিব মাওলানা সানাউল্লাহ হাফেজ্জী, সাংগঠনিক সম্পাদক মুফতি সুলতান মুহিউদ্দিন, মাওলানা সাইফুল ইসলাম সুনামগঞ্জী, তথ্য ও গবেষণা সম্পাদক মোফাচ্ছির হোসাইন। প্রধান নির্বাচন ক‌মিশনার-সিইসি কাজী হা‌বিবুল আউয়াল এতে সভাপ‌তিত্ব কর‌ছেন‌। এছাড়া ইসি স‌চিব হুমায়ুন কবীর খোন্দকার, অতিরিক্ত স‌চিব অশোক কুমার দেবনাথসহ অন্য চার ক‌মিশনারও সংলা‌পে উপস্থিত রয়েছেন।

সুষ্ঠু অবাধ ও নিরপেক্ষ নির্বাচন অনুষ্ঠানের লক্ষে গত ১৭ জুলাই থেকে রাজনৈতিক দলগু‌লোর সঙ্গে সংলাপ শুরু ক‌রে ইসি। নিবন্ধিত ৩৯টি দলকে আমন্ত্রণ জানা‌নো হ‌লেও নির্বাচন ব্যবস্থায় অনাস্থাসহ নানা কারণে বিভিন্ন বি‌রোধী রাজনৈতিক দল ইসির ডা‌কে সাড়া দি‌চ্ছে না। এর ম‌ধ্যে দে‌শের অন্যতম বড় দল বিএন‌পিও সংলাপ বর্জন ক‌রে‌ছে। জাতীয় সমাজতা‌ন্ত্রিক দল-‌জেএস‌ডি আমন্ত্রণ পে‌য়েও অংশ না নেওয়ার সিদ্ধান্তের কথা জা‌নি‌য়ে‌ছে।

সকাল সাড়ে ১০টা থেকে সাড়ে ১১টা পর্যন্ত বাংলাদেশ খেলাফত আন্দোলন, দুপুর ১২টা থেকে দুপুর ১টা পর্যন্ত জাতীয় পার্টি-জেপি, আড়াইটা থেকে সাড়ে ৩টা পর্যন্ত জাতীয় সমাজতান্ত্রিক দল-জেএসডি, বিকেল ৪টা থেকে ৫টা পর্যন্ত ইসলামিক ফ্রন্ট বাংলাদেশের সঙ্গে সংলাপ করবে ইসি।

ইসির অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ জানিয়েছেন, ১৭ জুলাই থেকে ৩১ জুলাই পর্যন্ত ধারাবাহিকভাবে সংলাপ অনুষ্ঠিত হবে। প্রায় প্রতিদিনই চারটি করে দলের সঙ্গে বৈঠক অনুষ্ঠিত হবে। তবে বিএনপির সঙ্গে যেদিন বসবে সেদিন তিনটি দল এবং বাংলাদেশ আওয়ামী লীগের সঙ্গে যেদিন বসবে সেদিন দু’টি দলের সঙ্গে সংলাপ অনুষ্ঠিত হবে। প্রতিটি দল ১০ জন করে সদস্য নিয়ে বৈঠকে অংশ নিতে পারবে। সংলাপে আওয়ামী লীগ, জাতীয় পার্টি-জাপা ও বিএনপির জন্য দুই ঘণ্টা করে সময় বরাদ্দ রেখেছে ইসি। অন্য ৩৬টি নিবন্ধিত দলের জন্য রাখা হয়েছে ১ ঘণ্টা করে সময়।