| |
               

মূল পাতা মুসলিম বিশ্ব সর্বোচ্চ ভোট পেয়েও হারতে হলো ইমরান খানের প্রার্থীকে


সর্বোচ্চ ভোট পেয়েও হারতে হলো ইমরান খানের প্রার্থীকে


মুসলিম বিশ্ব ডেস্ক     23 July, 2022     11:39 AM    


পাঞ্জাবে নাটকীয়তার পর নাটকীয়তা। কয়েকদিন আগে উপ-নির্বাচনে পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানের দল পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) সংখ্যাগরিষ্ঠ আসনে জয়ী হয়। কিন্তু তারপরও পাঞ্জাবে সরকার গঠন করতে পারলো না পিটিআই।

শুক্রবার (২২ জুলাই) পাঞ্জাবের আইনসভায় মুখ্যমন্ত্রী নির্বাচনে ভোটাভুটি হয়। সেখানে সবচেয়ে বেশি ভোটও পেয়েছিলেন পিটিআইয়ের প্রার্থী চৌধুরী পারভেজ ইলাহি। কিন্তু শেষ পর্যন্ত জয় মাল্য গলায় পরলেন পাকিস্তানের প্রধানমন্ত্রী শাহবাজ শরিফের ছেলে হামজা শরিফ।

ভোটাভুটিতে হেরে গিয়েও পাঞ্জাব আইনসভার ডেপুটি স্পিকারের বিতর্কিত সিদ্ধান্তের কারণে জিতে গেলেন পাকিস্তান মুসলিম লিগ নওয়াজ (পিএমএল-এন)-এর প্রার্থী হামজা।

৩৭১ সদস্যের পাঞ্জাব প্রাদেশিক আইনসভায় হামজা পেয়েছিলেন ১৭৯টি ভোট। তার প্রতিদ্বন্দ্বী ইলাহি পান ১৮৬টি ভোট। কিন্তু আইনসভার ডেপুটি স্পিকার দোস্ত মাজারি পাকিস্তান মুসলিম লিগ কায়েদ-ই-আজম (পিএমএল-কিউ)-এর ১০ সদস্যের ভোট নাকচ করে দেন। ফলে ৩ ভোটে জয়ী হন হামজা।

মাজারির দাবি, সাবেক সেনাশাসক পারভেজ মোশাররফ প্রতিষ্ঠিত দল পিএমএল (কিউ)-এর ১০ অ্যাসেম্বলি সদস্যের সবাই কেন্দ্রীয় নেতৃত্বের নির্দেশ উপেক্ষা করে পিপিপি প্রার্থীকে ভোট দিয়েছেন। তাই তাদের ভোট বাতিল করা হয়েছে।

তবে ইমরানের অভিযোগ, পাকিস্তানের সংবিধান অনুযায়ী পরিষদীয় দলের সিদ্ধান্তে ‘বহিরাগতদের হস্তক্ষেপ’ গ্রহণযোগ্য নয়। এক্ষেত্রে আইন মানেননি ডেপুটি স্পিকার। এমতাবস্থায় পিটিআই সমর্থকদের শান্তিপূর্ণভাবে বিক্ষোভ দেখানোর নির্দেশ দিয়ে ইমরান বলেছেন, আমরা আদালতে ডেপুটি স্পিকারের অসাংবিধানিক সিদ্ধান্তকে চ্যালেঞ্জ জানাব। চ্যানেল২৪।