| |
               

মূল পাতা জাতীয় শক্তিশালী পাসপোর্ট তালিকায় শ্রীলঙ্কার পেছনে বাংলাদেশ


শক্তিশালী পাসপোর্ট তালিকায় শ্রীলঙ্কার পেছনে বাংলাদেশ


রহমত ডেস্ক     19 July, 2022     09:20 PM    


হেনলি পাসপোর্ট ইনডেক্সের সর্বশেষ র‍্যাঙ্কিংয়ে অর্থনৈতিক ও রাজনৈতিক সংকটে থাকা শ্রীলঙ্কা ও লেবাননের চেয়েও পেছনে ১০৪তম অবস্থানে বাংলাদেশ। বাংলাদেশি পাসপোর্টধারীরা ৪১টি গন্তব্যে ভিসা-ফ্রি ভ্রমণের অনুমতি পাবে। দশ বছর আগে বাংলাদেশের পাসপোর্টের অবস্থান ছিল ৯৩তম। গত বছর বাংলাদেশের পাসপোর্টের স্থান ছিল ১০৮তম।

সম্প্রতি প্রকাশিত 'হেনলি পাসপোর্ট সূচক: কিউ৩ ২০২২ গ্লোবাল র‍্যাঙ্কিং' এ গত বছরের তুলনায় এ বছর বাংলাদেশের পাসপোর্টের অবস্থান ৪ ধাপ এগিয়েছে। মোট ১১২টি দেশের মধ্যে বাংলাদেশ ১০৪তম স্থানে রয়েছে। বাংলাদেশের সঙ্গে একই অবস্থানে রয়েছে যুদ্ধবিধ্বস্ত লিবিয়া।

দক্ষিণ এশিয়ার মধ্যে ভারতীয় পাসপোর্ট এখন ৮৭তম স্থানে আছে। দেশটির নাগরিকরা ৬০টি দেশে ভিসা-ফ্রি ভ্রমণের (বা ভিসা-অন-অ্যারাইভাল সহ) অনুমতি পাবে। অন্যদিকে মারাত্মক অর্থনৈতিক ও রাজনৈতিক সংকটে থাকা শ্রীলঙ্কা ও লেবানন যৌথভাবে ১০৩তম স্থানে রয়েছে। এই দেশগুলোর নাগরিকরা ৪২টি গন্তব্যে ভিসা-ফ্রি (বা ভিসা-অন-অ্যারাইভাল সহ) ভ্রমণ করতে পারে।

পাসপোর্ট সূচকে বাংলাদেশের নিচে থাকা দেশগুলোর মধ্যে রয়েছে- উত্তর কোরিয়া, নেপাল, ফিলিস্তিন, সোমালিয়া, ইয়েমেন, পাকিস্তান, সিরিয়া, ইরাক ও আফগানিস্তান। সূচকে প্রথম অবস্থানে জাপান, দ্বিতীয় অবস্থানে সিঙ্গাপুর ও সাউথ কোরিয়া এবং তৃতীয় অবস্থানে রয়েছে জার্মানি ও স্পেন।