| |
               

মূল পাতা জাতীয় ঈদযাত্রায় সড়কে ঝরল ৩৯৮ প্রাণ, সাত বছরে ‘সর্বোচ্চ’


ফাইল ছবি

ঈদযাত্রায় সড়কে ঝরল ৩৯৮ প্রাণ, সাত বছরে ‘সর্বোচ্চ’


রহমত ডেস্ক     19 July, 2022     01:39 PM    


এবার ঈদুল আজহার দিনগুলোতে সড়ক দুর্ঘটনায় সারা দেশে ৩৯৮ জনের প্রাণহানি হয়েছে বলে নিজেদের পর্যবেক্ষণ প্রতিবেদনে জানিয়েছে বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতি। সংগঠনটির দাবি, গত সাত বছরে এবার ঈদে সর্বোচ্চ দুর্ঘটনা ও প্রাণহানির ঘটনা ঘটেছে।

মঙ্গলবার (১৯ জুলাই) ঢাকা রিপোর্টার্স ইউনিটির সাগর-রুনি মিলনায়তনে আয়োজিত সংবাদ সম্মেলনে এসব তথ্য তুলে ধরেন যাত্রী কল্যাণ সমিতির মহাসচিব মো. মোজাম্মেল হক চৌধুরী।  ঈদুল আজহার আগে ও পরে ১৫ দিন সড়ক দুর্ঘটনা প্রতিবেদন তুলে ধরেন তিনি।

মোজাম্মেল হক বলেন, গত সাত বছরের ঈদুল আজহার মধ্যে এবার সর্বোচ্চ দুর্ঘটনা ও প্রাণহানি হয়েছে। যাত্রীদের দুর্ভোগ লাঘবে অতীতের মতো আমরা একটিও যানবাহন সড়কে বাড়াতে পারিনি। এবার সড়কে দীর্ঘ যানজটও দেখা গেছে। যানজটের কারণে হোটেলগুলো এ অফার লুফে নিয়েছে। এছাড়া যাত্রীদের ৩০০ টাকার ভাড়া ২০০০ টাকা পর্যন্ত গুনতে হয়েছে। অনেক স্বপ্ন এবার বাড়ি ফিরতে পারেনি। 

‘ঈদযাত্রায় সড়ক দুর্ঘটনা প্রতিবেদন-২০২২’ শীর্ষক পর্যবেক্ষণে ৩ জুলাই থেকে ১৭ জুলাই পর্যন্ত ১৫ দিনের পরিসংখ্যানের তথ্য উল্লেখ করে মোজাম্মেল হক চৌধুরী বলেন, ‘এবার ঈদে ৩১৯টি সড়ক দুর্ঘটনায় ৩৯৮ জন নিহত হওয়ার পাশাপাশি আহত হয়েছেন ৭৭৪ জন যাত্রী।’

তিনি জানান, ১১৩টি মোটরসাইকেল দুর্ঘটনায় ১৩১ জন নিহত হয়েছেন। যা মোট সড়ক দুর্ঘটনায় নিহত মানুষের ৩৫ দশমিক ৪২ শতাংশ।

সংবাদ সম্মেলনে জানানো হয়েছে, যাত্রী কল্যাণ সমিতির সড়ক দুর্ঘটনা মনিটরিং সেলের সদস্যরা ‘বহুল প্রচারিত ও বিশ্বাসযোগ্য’ জাতীয় দৈনিক, আঞ্চলিক দৈনিক এবং অনলাইন দৈনিকে প্রকাশিত সংবাদ পর্যবেক্ষণ করে এই প্রতিবেদন তৈরি করেছে।

সংগঠনটি বলছে, সড়ক ও যানবাহনে এবার বেশি অব্যবস্থাপনা ছিল। এবারের ঈদের সবচেয়ে বেশি ভাড়া নৈরাজ্য হয়েছে।