| |
               

মূল পাতা জাতীয় পদ্মা সেতুতে চলতি মাসেই শুরু হবে রেললাইন স্থাপনের কাজ


পদ্মা সেতুতে চলতি মাসেই শুরু হবে রেললাইন স্থাপনের কাজ


রহমত ডেস্ক     18 July, 2022     09:40 AM    


পদ্মা সেতুতে রেললাইন বসানোর কাজ চলতি মাসের শেষেই শুরু হচ্ছে। এজন্য রেলওয়ের কাছে আনুষ্ঠানিকভাবে সেতু হস্তান্তর করা হয়েছে। 

রোববার (১৭ জুলাই) সকালে পদ্মা সেতু প্রকল্প সংশ্লিষ্ট কর্মকর্তারা রেলের কর্মকর্তাদের রেললাইন স্থাপনের অনুমতি দেন। এদিন পদ্মা সেতু প্রকল্পের প্রকৌশলীরা সেতুর নিচের অংশে পরিদর্শন করেন।

রেললাইন স্থাপনের অনুমতির বিষয়ে পদ্মা রেল সংযোগ প্রকল্পের পরিচালক (পিডি) মো. আফজাল হোসেন বলেছেন, ‘রেললাইন স্থাপনের জন্য আমাদের কাছে সেতু বুঝিয়ে দিচ্ছে। এজন্য আরও তিন থেকে চার দিন সময় লাগবে। সেতু বুঝে পাওয়ার পর আমরা পরীক্ষা-নিরীক্ষা করে দেখব, সেতুর ওপর দিয়ে গাড়ি চলাচলের কারণে কোনো ঝাঁকুনির সৃষ্টি হয় কিনা। আর তাতে রেললাইন স্থাপনের কাজে অসুবিধা হয় কিনা। এসব দেখার পরেই লাইন স্থাপনের কাজ শুরু করা হবে। পুরোপুরি কাজ শুরু হতে জুলাই মাসের শেষ সপ্তাহ পর্যন্ত লেগে যাবে।’ সেতুর ওপর সম্পূর্ণ লাইন স্থাপনের জন্য অন্তত ছয় মাসের মতো সময় লাগবে বলেও তিনি জানান।

জানা গেছে, রেললাইন স্থাপনের প্রকল্পটি মোট তিন ভাগে ভাগ করা হয়েছে। প্রথম অংশ ঢাকা থেকে মাওয়া, দ্বিতীয় অংশ মাওয়া থেকে ভাঙা এবং তৃতীয় অংশ ভাঙা থেকে যশোর পর্যন্ত। পরিকল্পনা অনুযায়ী, ঢাকা থেকে মাওয়া পর্যন্ত ৬০ শতাংশ কাজ শেষ হয়েছে, মাওয়া থেকে ভাঙা পর্যন্ত কাজ শেষ হয়েছে ৮০ শতাংশ এবং ভাঙা থেকে যশোর পর্যন্ত শেষ হয়েছে ৫১ শতাংশ। সব মিলিয়ে রেল প্রকল্পের ৬০ শতাংশ কাজ সম্পন্ন হয়েছে।