| |
               

মূল পাতা জাতীয় নির্বাচন কমিশন আওয়ামী লীগ-বিএনপি সমঝোতা করলে আপত্তি নেই : সিইসি


আওয়ামী লীগ-বিএনপি সমঝোতা করলে আপত্তি নেই : সিইসি


রহমত ডেস্ক     18 July, 2022     12:15 PM    


আওয়ামী লীগ-বিএনপি সমঝোতা করলে আপত্তি নেই উল্লেখ করে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল বলেছেন, নির্বাচন কমিশন চায় দেশের স্বার্থে সব দল নির্বাচনে আসুক। বিএনপি যদি আওয়ামী লীগের সঙ্গে সমঝোতা করে নতুন সরকার বা নতুন নির্বাচন কমিশন গঠনের মাধ্যমে নির্বাচন করে তাতেও বর্তমান কমিশনের কোনো আপত্তি নেই।

সোমবার (১৮ জুলাই) রাজনৈতিক দলগুলোর সাথে ধারাবাহিক সংলাপের অংশ হিসেবে সিইসি এ কথা বলেন। দ্বিতীয় দিন সকালে সংলাপ হয় বাংলাদেশ ইসলামী ফ্রন্টের সাথে৷ 

সিইসি কাজী হাবিবুল আউয়াল বলেন, আমরা গ্রহণযোগ্য নির্বাচন চাই। অনুকূল পরিবেশ ও সমতল ভিত্তি তৈরি করতে চাই। একটি জবাবদিহিমূলক দায়িত্বশীল সংসদ দরকার।

সংলাপে ইসলামী ফ্রন্টের নেতারা বলেন, বর্তমান সরকারের অধীনে সুষ্ঠু নির্বাচন সম্ভব। কমিশনকে শতভাগ নিরপেক্ষ আচরণ করার তাগিদ দেন তারা।

এর আগে গতকাল কাজী হাবিবুল আউয়াল ইভিএম প্রসঙ্গে বলেন, ইভিএম নিয়ে রাজনৈতিক দলগুলোর মধ্যে বিভাজন আছে৷এগুলো নিরসনে কাজ করা হবে। এ সময় তিনি আরও বলেন, কোনো দলের এজেন্ডা বাস্তবায়নে বর্তমান নির্বাচন কমিশন কাজ করছে না। কারো এজেন্ডা বাস্তবায়ন করার মানসিকতা এখন পর্যন্ত তৈরি হয়নি। মাঠের সহিংসতা বন্ধ করার দায় ইসির নয় রাজনৈতিক দলগুলোর। ২০১৪ ও ২০১৮ এর নির্বাচনের দায় বর্তমান কমিশনের নয়। সরকার নির্বাচন কমিশনকে সহায়তা না করলে নির্বাচনের পরিণত ভয়াবহ হতে পারে বলে জানান তিনি। 

প্রসঙ্গত, আগামী জাতীয় সংসদ নির্বাচনকে কেন্দ্র করে দেশের নিবন্ধিত ৩৯টি রাজনৈতিক দলের সঙ্গে নির্বাচন কমিশনের (ইসি) আনুষ্ঠানিক ধারাবাহিক সংলাপ শুরু হয়েছে। আজ এরপর বাংলাদেশ সাংস্কৃতিক মুক্তিজোট, খেলাফত মজলিস ও বাংলাদেশের বিপ্লবী ওয়াকার্স পার্টির সঙ্গে সংলাপে বসবে নির্বাচন কমিশন।