| |
               

মূল পাতা আন্তর্জাতিক উপমহাদেশ সীমান্ত বিরোধ মেটাতে রাজি আসাম-অরুণাচল


সীমান্ত বিরোধ মেটাতে রাজি আসাম-অরুণাচল


আন্তর্জাতিক ডেস্ক     16 July, 2022     02:27 PM    


দুই রাজ্যের মধ্যে কয়েক দশক ধরে চলে আসা সীমান্ত বিরোধ মেটাতে একটি চুক্তি সই করেছেন ভারতের আসাম রাজ্যের মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মা ও অরুণাচল প্রদেশের মুখ্যমন্ত্রী পেমা খাণ্ডু। এ দুই রাজ্যের নেতা বিরোধপূর্ণ গ্রামের সংখ্যা ১২৩ থেকে কমিয়ে ৮৬-তে নামানোর বিষয়ে একমত হয়েছেন। শুক্রবার তারা এ চুক্তি সই করেন। খবর এনডিটিভির

অরুণাচল প্রদেশের নামসাইয়ে বৈঠকের পর হিমন্ত বিশ্ব শর্মা টুইটারে লেখেন, আমরা ‘বিরোধপূর্ণ গ্রাম’ ১২৩ থেকে কমিয়ে ৮৬টিতে নামানোর বিষয়ে একমত হয়েছি। বর্তমান সীমান্তের ওপর ভিত্তি করে আমরা বাকিগুলো ২০২২ সালের ১৫ সেপ্টেম্বরের মধ্যে সমাধানের চেষ্টা করব। পেমা খাণ্ডুও টুইটারে চুক্তির বিষয়ে ঘোষণা দেন।

এর আগে দুই নেতা ২৪ জানুয়ারি এবং ২০ এপ্রিল বৈঠক করেছিলেন, সে সময় সিদ্ধান্ত নেওয়া হয়েছিল যে আসাম এবং অরুণাচল প্রদেশের মধ্যে সমস্ত সীমান্ত সমস্যা ২০০৭ সালে স্থানীয় কমিশনের সামনে উত্থাপিত হওয়ার মধ্যেই সীমাবদ্ধ থাকবে। শুক্রবারের বৈঠকে দুই রাজ্যের নেতারা ৩৭টি বিরোধপূর্ণ গ্রাম নিয়ে নীতিগতভাবে একমত হয়েছেন। যদিও অরুণাচল প্রদেশ তার সাংবিধানিক সীমানার মধ্যে ২৮টি গ্রাম ধরে রাখবে। রাজ্যটি আসামের তিনটি গ্রামের ওপর দাবি তুলে নিয়েছে। চুক্তিতে বলা হয়েছে, আরও ছয়টি গ্রাম যা আসামের পাশে অবস্থিত হতে পারে না তারাও সীমান্ত রাজ্যের সঙ্গে থাকবে যদি তারা অরুণাচল প্রদেশে থাকে।

পেমা খাণ্ডু টুইটারে লেখেন, এ ১২৩টি গ্রামের বিষয়ে রাজ্য সরকারকে সুপারিশ দেওয়ার জন্য দুই রাজ্যই ১২টি আঞ্চলিক কমিটি গঠন করবে। আঞ্চলিক কমিটিগুলো ১৫ সেপ্টেম্বরের আগে প্রাথমিক প্রতিবেদন জমা দেবে। এ সমস্যার সমাধানে নির্দেশনা দেওয়ায় অরুণাচলের মুখ্যমন্ত্রী খাণ্ডু টুইটারে নরেন্দ্র মোদির সরকারকে ধন্যবাদ জানিয়েছে লেখেন, দুই রাজ্যের মধ্যে প্রায় সাত দশক ধরে সীমান্ত বিরোধ চলে আসছে। কিন্তু দুঃখের বিষয় হলো, কোনো সরকারই এর আগে এ সংকট সমাধানে রাজনৈতিক সদিচ্ছা দেখায়নি।