| |
               

মূল পাতা আন্তর্জাতিক বিজেপি গণতন্ত্রের কণ্ঠরোধ করাসহ নতুন করে ‘শব্দ সন্ত্রাস’ শুরু করেছে: কুণাল ঘোষ


কুণাল ঘোষ

বিজেপি গণতন্ত্রের কণ্ঠরোধ করাসহ নতুন করে ‘শব্দ সন্ত্রাস’ শুরু করেছে: কুণাল ঘোষ


আন্তর্জাতিক ডেস্ক     15 July, 2022     08:45 AM    


ভারতের পশ্চিমবঙ্গের তৃণমূলের সাধারণ সম্পাদক ও মুখপাত্র কুণাল ঘোষ বলেছেন, বিজেপি গণতন্ত্রের কণ্ঠরোধ করাসহ নতুন করে ‘শব্দ সন্ত্রাস’ শুরু করেছে। তিনি বৃহস্পতিবার (১৪ জুলাই) গণমাধ্যমে দেওয়া সাক্ষাৎকারে ওই মন্তব্য করেন।

ভারতীয় সংসদের নিম্নকক্ষ লোকসভা এবং উচ্চকক্ষ রাজ্যসভার অধিবেশন চলাকালীন বেশ কিছু শব্দের প্রয়োগের উপর লোকসভা সচিবালয়ের পক্ষ থেকে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। আগামী ১৮ জুলাই থেকে সংসদের বর্ষাকালীন অধিবেশন শুরু হবে। তার আগে ওই নিষেধাজ্ঞার বিষয়টি প্রকাশ্যে এল।

প্রকাশিত অংসসদীয় শব্দের তালিকায় রয়েছে, ‘লজ্জাজনক’, ‘অপব্যবহার’, ‘বিশ্বাসঘাতকতা’, ‘নাটক’, ‘দুর্নীতিগ্রস্ত’, ‘অযোগ্য’ ‘ভণ্ডামি’র মতো বেশ কিছু আপাত নিরীহ  শব্দ। সংসদের অধিবেশনে ‘নৈরাজ্যবাদী’, ‘শকুনি’, ‘স্বৈরাচারী’, ‘খলিস্তানি’, ‘বিনাশপুরুষ’, ‘জয়চাঁদ’ (পৃথ্বীরাজ চৌহানের বিরুদ্ধে মুহাম্মদ ঘোরিকে মদদ দেওয়া কনৌজের রাজা), ‘তানাশাহি’-র মতো শব্দের প্রয়োগও নিষিদ্ধ করা হয়েছে।       

এ সম্পর্কে আজ পশ্চিমবঙ্গে ক্ষমতাসীন তৃণমূলের পক্ষ থেকে তীব্র প্রতিক্রিয়া ব্যক্ত করা হয়েছে। কংগ্রেস, সিপিএম ও অন্যদের পক্ষ থেকেও কেন্দ্রীয় সরকারের ওই পদক্ষেপের তীব্র সমালোচনা করা হয়েছে। 

আজ তৃণমূলের রাজ্য সাধারণ সম্পাদক ও মুখপাত্র কুণাল ঘোষ বলেছেন, ‘বিজেপি ভীত! এখন বক্তৃতাকেও ভয় পাচ্ছে! সেজন্য এই ‘শব্দ সন্ত্রাস’। অর্থাৎ, শব্দের উপরে তারা সন্ত্রাস চাপিয়ে দিচ্ছে। শব্দ নিয়েও গণতন্ত্রের কণ্ঠরোধ করতে যাচ্ছে। যে শব্দগুলো বিজেপি নিষিদ্ধ করছে, কেন্দ্রীয় সরকার নিষিদ্ধ করছে, তার মধ্যে একটিও অশালীন শব্দ নেই।’

তিনি বলেন, ‘সর্বভারতীয় তৃণমূল কংগ্রেস মনে করছে, বিজেপি গণতন্ত্রের কণ্ঠরোধ করছে। এবার নতুন করে শব্দ সন্ত্রাস শুরু করছে। ওদের পছন্দ মত শব্দ বলতে হবে। যে শব্দগুলো দিয়ে ওদের আক্রমণ করা যায় সেগুলো উচ্চারণ করা যাবে না! ওরা জিভে শিকল পরাতে চাচ্ছে, গলায় শিকল পরাতে চাচ্ছে, সর্বভারতীয় তৃণমূল কংগ্রেস নিশ্চিতভাবে এর বিরোধিতা করবে বলেও মন্তব্য করেন তৃণমূলের রাজ্য সাধারণ সম্পাদক ও মুখপাত্র কুণাল ঘোষ।      

তৃণমূল এমপি মহুয়া মৈত্র সামাজিক যোগাযোগ মাধ্যমে বলেছেন, 'অযোগ্য সরকার, কপট আচরণের জন্য যাদের লজ্জাবোধ করা উচিত, মানুষের সঙ্গে তারা কীভাবে বিশ্বাসঘাতকতা করেছে, লোকসভায় দাঁড়িয়ে তা বলতে পারব না আমি?' মহুয়ার কথায়, 'লোকসভা এবং রাজ্যসভার ভাষাবিধিতে ‘সঙ্ঘী’ শব্দটি নেই। অর্থাৎ, বিজেপি দেশকে ধ্বংস করছে বোঝাতে যে যে শব্দ ব্যবহার করতে পারেন বিরোধীরা, সেই সব শব্দগুলোকেই নিষিদ্ধ করার ভাবনা' বলেও মন্তব্য করেছেন মহুয়া মৈত্র এমপি। 

-পার্সটুডে