| |
               

মূল পাতা মুসলিম বিশ্ব মসজিদে নববির মুতাওয়াল্লি হাবিব মুহাম্মাদ ইন্তিকাল করেছেন


মসজিদে নববির মুতাওয়াল্লি হাবিব মুহাম্মাদ ইন্তিকাল করেছেন


মুসলিম বিশ্ব ডেস্ক     14 July, 2022     09:44 AM    


মদিনার মসজিদে নববির অন্যতম মুতাওয়াল্লি আঘা হাবিব মুহাম্মাদ আল আফারী ইন্তিকাল করেছেন। ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন। বুধবার (১৩ জুলাই) তিনি ইন্তিকাল করেন।  

হারামাইন শরিফাইন এর ভেরিফাইড ফেসবুক পেজ থেকে তার  ইন্তিকালের বিষয়টি জানানো হয়। সেখানে বলা হয়, মসজিদে নববির সবচেয়ে প্রবীণ মুতাওয়াল্লিদের অন্যতম আঘা হাবিব মুহাম্মাদ আল আফারী ইন্তিকাল করেছেন।

এদিন সন্ধ্যায় মসজিদে নববিতে তার জানাজার নামাজ অনুষ্ঠিত হয়েছে। আল আফারির ইন্তিকালে হাজার হাজার ধর্মপ্রাণ মুসলিম তার মাগফিরাত কামনা করেন।

আঘা হাবিব মুহাম্মাদ আল আফারী গত শতকের আশির দশকে আফ্রিকার জিবুতি থেকে মদিনায় আসেন। তখন বয়স ছিল মাত্র ১৮ বছর। মদিনায় আসার পর তিনি মসজিদে নববির মুতাওয়াল্লি নিযুক্ত হন।

মহানবী হজরত মুহাম্মদ (স.)-এর পবিত্র রওজা মোবারকের দেখভাল করতেন। এ ছাড়া তার অন্যতম দায়িত্ব ছিল প্রতি শুক্রবার জুমার নামাজের আগে মসজিদে নববির মিম্বারের তালা খুলে দেয়া।

২০১৯ সালে অসুস্থ হওয়ার আগপর্যন্ত টানা ৩৮ বছর দায়িত্ব পালন করেন আল আফারী। এরপর সুস্থতা থেকে উঠতে পারেননি তিনি। অসুস্থতার কারণে ২০১৯ সালের দিকে দায়িত্ব থেকে অব্যাহতি নেন আল আফারী । ওই সময় এক সাক্ষাৎকারে তিনি বলেন, ‘যদি অসুস্থতা আমাকে বাধ্য না করত, আমি কখনোই এ দায়িত্ব ছাড়তাম না। ’