| |
               

মূল পাতা জাতীয় নির্বাচন কমিশন এনআইডি জালিয়াতি বন্ধে মনিটরিং কমিটি গঠন ইসির


এনআইডি জালিয়াতি বন্ধে মনিটরিং কমিটি গঠন ইসির


রহমত ডেস্ক     10 July, 2022     06:22 PM    


জাতীয় পরিচয়পত্র-এনআইডি সেবার নামে সামাজিক যোগাযোগ মাধ্যমসহ অনলাইনে সক্রিয় জালিয়াত ও দালালদের লাগাম টানতে চায় নির্বাচন কমিশন-ইসি। এসব অবৈধ কারবারিকে চিহ্নিত করে আইনের আওতায় আনতে সম্প্রতি মনিটরিং কমিটি গঠন করেছে ইসি। কমিটির কার্যপরিধি- সামাজিক যোগাযোগমাধ্যমে জাতীয় পরিচয়পত্র সংক্রান্ত অবৈধ কার্যক্রম মনিটরিং, অপরাধীদের শনাক্ত করে আইনের আওতায় আনার বিষয়ে সুপারিশ প্রণয়ন, আইনশৃঙ্খলা বাহিনীর সঙ্গে এ বিষয়ে সমন্বয় ও চুক্তিবদ্ধ সব প্রতিষ্ঠানের বিষয়ে মনিটরিং এবং তাদের সঙ্গে সমন্বয় করা।

জানা গেছে, জাতীয় পরিচয়পত্র সংক্রান্ত বিভিন্ন অ্যাপস ও সামাজিক যোগাযোগ মাধ্যমে অবৈধ কর্মকাণ্ড সার্বক্ষণিক মনিটরিং, অপরাধীদের শনাক্ত করাসহ প্রাসঙ্গিক অন্যান্য বিষয় তদারকির জন্য সিস্টেম ম্যানেজার মুহাম্মদ আশরাফ হোসেনকে আহ্বায়ক করে পাঁচ সদস্যবিশিষ্ট কমিটি গঠন করা হয়েছে গত ৭ জুলাই। অন্য চার সদস্যদের মধ্যে রয়েছেন-আইডিইএ প্রকল্প দুইয়ের উপ-প্রকল্প পরিচালক স্কোয়াড্রন লিডার মো. শাহরিয়ার আলম, প্রোগ্রামার মো. সিরাজুল ইসলাম, সহকারী পরিচালক মুহা. সরওয়ার হোসেন ও উপ-পরিচালক মো. রশিদ মিয়া।

সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুক ও হোয়াটঅ্যাপ পর্যবেক্ষণ করে দেখা গেছে, এনআইডি, জন্মনিবন্ধন, পাসপোর্ট ইত্যাদি সেবার সহযোগিতার নামে অসংখ্য পেজ বর্তমানে সক্রিয় রয়েছে। তারা প্রতিনিয়তই বিজ্ঞাপন বা স্ট্যাটাস দিয়ে যাচ্ছে। কোনও কোনও পেজে অবৈধভাবে ইসির লোগোও ব্যবহার করা হচ্ছে। সেটা দেখে অনেকেই বিভ্রান্ত হয়। এসব পেজ থেকে এনআইডি সংশোধন, নতুন এনআইডি করে দেওয়ার সহযোগিতার নামে নানা ধরনের প্রতারণা করে যাচ্ছে। সেবা পেতে গিয়ে প্রতারণার শিকার কিছু ভুক্তভোগী ইসিতে গিয়ে এসব বিষয়ে অভিযোগও দিয়েছেন। এসব কারণে প্রতারকদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে এই মনিটরিং কমিটি গঠন করলো ইসি।