| |
               

মূল পাতা জাতীয় প্রধানমন্ত্রীর পরিবারও প্রযুক্তিনির্ভর : মোস্তাফা জব্বার 


প্রধানমন্ত্রীর পরিবারও প্রযুক্তিনির্ভর : মোস্তাফা জব্বার 


রহমত ডেস্ক     06 July, 2022     07:14 AM    


ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বার বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা চিন্তা ও মননে আধুনিক। তার পরিবারও প্রযুক্তিনির্ভর। শেখ হাসিনার দল আওয়ামী লীগই প্রথম রাজনৈতিক দল, যারা নির্বাচনের জন্য প্রযুক্তি ব্যবহার করেছেন। প্রযুক্তি মানুষের বিকল্প নয়। বরং মানুষের সহযোগী। যে জাতি রোবট বানাতে পারে, সেই জাতি রোবটকে ভয় পেতে পারে না। তাই আমাদেরকে রোবট তৈরিতে গুরুত্ব দিতে হবে।

মঙ্গলবার (৫ জুলাই) ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন, বাংলাদেশ-আইইবির তড়িৎ কৌশল বিভাগের উদ্যোগে ‘অ্যাপ্লিকেশন অব রোবোটিকস অ্যান্ড অটোমেশন এন বাংলাদেশ টার্গেটিং ফোরআইআর’ শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এসব কথা বলেন।

মোস্তাফা জব্বার বলেন, জ্ঞান অর্জনের জন্য শৈশবেই যথাপোযুক্ত সময়। আমার পেশা শুরু হয় সাংবাদিকতা দিয়ে। মাতৃভাষার উন্নতির জন্য বর্ণের উন্নতি প্রথমেই দরকার। তার জন্য প্রযুক্তি ব্যবহার করা দরকার। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানও চেয়েছিলেন ভাষার ব্যবহার উন্নতি হোক। আমরা তৃতীয় শিল্পবিপ্লব করতে পারিনি। তবে ১৯৯৬ সাল থেকেই প্রযুক্তির বিপ্লব শুরু হয়েছিল। শেখ হাসিনা সরকার গঠন না করলে আজকের ডিজিটাল বাংলাদেশ গড়াও সম্ভব হতো না।

সেমিনারে মূলপ্রবন্ধ উপস্থাপন করে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়-বুয়েটঅধ্যাপক ড. শেখ আনোয়ারুল ফাত্তাহ বলেন, ‘রোবোটিকস এবং অটোমেশনের মৌলিক শিক্ষা সর্বত্র চালু করতে হবে। সময়ের সঙ্গে যুগোপযোগী পরিবর্তনের সঙ্গে তাল মেলাতে দ্রুত ব্যবস্থা নিতে হবে। আগামীর চ্যালেঞ্জ মোকাবিলায় রোবটিকস এবং অটোমেশনের কোনো বিকল্প নেই।’

এতে স্বাগত বক্তৃতা করেন আইইবির সাধারণ সম্পাদক শাহাদাৎ হোসেন শীবলু। অন্যদের মধ্যে বক্তৃতা করেন আইইবির ভাইস প্রেসিডেন্ট প্রকৌশলী মো. নুরুজ্জামান, খন্দকার মো. মঞ্জুর মোর্শেদ, সহ-সাধারণ সম্পাদক প্রকৌশলী রনক আহসান। আইইবির তড়িৎ কৌশল বিভাগের সম্পাদক প্রকৌশলী আবু সুফিয়ান মাহবুব লিমনের সঞ্চালনায় সভাপতিত্বে করেন প্রতিষ্ঠানের চেয়ারম্যান প্রকৌশলী মো. আব্দুর রাজ্জাক।