| |
               

মূল পাতা জাতীয় অর্থনীতি খুচরা ও পাইকারি বাজারে বেড়েছে আলুর দাম


খুচরা ও পাইকারি বাজারে বেড়েছে আলুর দাম


রহমত ডেস্ক     03 July, 2022     03:15 PM    


নিত্যপ্রয়োজনীয় পণ্যের মূল্য বৃদ্ধির তালিকায় এবার যুক্ত হলো আলু। আলুর বাম্পার ফলন হলেও বাজারে কেজিতে বেড়েছে ৬ থেকে ৭ টাকা। পরিবহন ও প্যাকিংসহ অন্যান্য বাড়তি খরচের কারণে রাজধানীতে আলু বেশি দামে বিক্রি হচ্ছে বলে দাবি করছেন সংশ্লিষ্টরা।

জানা গেছে, কোল্ডস্টোরেজ থেকে প্রতি কেজি ১৮ থেকে ২০ টাকায় বিক্রি হলেও রাজধানীর অধিকাংশ খুচরা বাজারে ৩০ থেকে ৪০ টাকায় বিক্রি হচ্ছে আলু । পাইকারি বাজারে ২৮ থেকে ৩০ টাকায়।

বাংলাদেশ কোল্ড স্টোরেজ অ্যাসোসিয়েশনের সেক্রেটারি মোজাম্মেল হক চৌধুরী বলছেন, পরিবহন ও প্যাকিংসহ অন্যান্য বাড়তি খরচের কারণে রাজধানীতে আলু বেশি দামে বিক্রি হচ্ছে। তবে রাজধানীর খুচরা ব্যবসায়ীরা বলছেন, দেশের বিভিন্ন জায়গায় বন্যায় সবজির উৎপাদন ব্যাহত হওয়ায় আলু চাহিদা বেড়েছে। তবে গত সাত দিন আগেও পাইকারি বাজার থেকে ২০ টাকায় আলু কিনলেও এখন ৩০ টাকা।

এদিকে বেশ কিছু আলু চাষি বলছেন, অনেক কৃষক ও ব্যবসায়ীরা নিজস্ব স্টোর ও হিমাগারে আলু মজুত রেখে এখন বেশি লাভে বিক্রি শুরু করেছেন। যার কারণে বাজারে আলুর দাম বাড়ছে। তবে কৃষি বিপণন অধিদপ্তরের (ড্যাম) মহাপরিচালক (ডিজি) এ গাফফার খান বলেন, আলু হিমাগারে সংরক্ষণ করা হলে তার ওজন হ্রাস পায়। তাই দাম বৃদ্ধির সম্ভাবনা নেই।