| |
               

মূল পাতা জাতীয় বাংলাদেশ শান্তির রোল মডেল : পররাষ্ট্রমন্ত্রী


বাংলাদেশ শান্তির রোল মডেল : পররাষ্ট্রমন্ত্রী


রহমত ডেস্ক     15 June, 2022     09:32 PM    


পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন বলেছেন, বঙ্গবন্ধুর পররাষ্ট্রনীতি অনুসরণ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বিশ্বে বাংলাদেশ বর্তমানে শান্তির আবাস ও উন্নয়নের রোল মডেল হিসেবে প্রতিষ্ঠিত হয়েছে। ‘বঙ্গবন্ধুর পররাষ্ট্রনীতি সবার সাথে বন্ধুত্ব, কারো সাথে বৈরিতা নয়’ এ কার্যকর নীতি অনুসরণের মাধ্যমে বাংলাদেশ বিশ্বে আজ অনন্য এক মর্যাদার আসনে নিজকে প্রতিষ্ঠিত করেছে।

আজ (১৫ জুন) বুধবার বিকালে একাদশ জাতীয় সংসদে ২০২২-২৩ অর্থ বছরের প্রস্তাবিত বাজেটের ওপর আলোচনায় অংশ নিয়ে তিনি এসব কথা বলেন। গত ৯ জুন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল সংসদে ৬ লাখ ৭৮ হাজার ৬৪ কোটি টাকার এই বাজেট প্রস্তাব পেশ করেন। আজ বাজেটের ওপর সাধারণ আলোচনা শুরু হয়েছে। এর আগে গত ১৩ জুন সংসদে চলতি অর্থ বছরের সম্পুরক বাজেট পাস করা হয়। পররাষ্ট্রমন্ত্রী ছাড়াও বাজেট আলোচনায় আজ অংশ নেন, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক, সরকারি দলের শামসুল হক টুকু, আবু জাহির, আফতাব উদ্দিন সরকার, নেসার আহমেদ, মোয়াজ্জেম হোসেন রতন, আলী আজম, বেগম মেরিনা জাহান, আব্দুল মোমিন মন্ডল, আহমেদ ফিরোজ কবির, আবুল কালাম মো. আহসানুল হক চৌধুরী এবং আবদুস সালাম মুর্শিদী।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, বঙ্গবন্ধুর স্বপ্ন ছিল একটি সুখী সমৃদ্ধ উন্নত সোনার বাংলা প্রতিষ্ঠার। ঘাতকের বুলেটে সে স্বপ্ন থমকে গিয়েছিল। তাঁর সুযোগ্য কন্যা শেখ হাসিনার দূরদর্শী আর সাহসী গতিশীল নেতৃত্বে গত একযুগে আজ বাংলাদেশ জাতির পিতার স্বপ্ন পুরোপুরি বাস্তবায়নের পথে দুর্বার গতিতে এগিয়ে চলছে। বিশ্বের বুকে এ দেশ এখন উন্নয়নে বিস্ময় হিসাবে স্বীকৃতি পেয়েছে।পররাষ্ট্র মন্ত্রণালয়ও বঙ্গবন্ধুর নীতি অনুসরণে কার্যকর ও জনকূটনীতির মাধ্যমে দেশের ভাবমূর্তি আরো উর্ধ্বে তুলে ধরতে কাজ করে চলেছে। বিদেশে অবস্থিত বাংলাদেশ মিশনগুলো অর্থনৈতিক কূটনীতির মাধ্যমে বিদেশে দেশের পণ্যের বাজার সৃষ্টির চেষ্টা চালিয়ে যাচ্ছে। যার ফলে নতুন নতুন দেশে বাংলাদেশী পণ্যের বাজার ক্রমাগত বৃদ্ধি পাচ্ছে।

তিনি আরো বলেন, এছাড়াও বিভিন্ন দেশে কর্মরত বাংলাদেশী কর্মীদের স্বার্থ সংরক্ষণসহ তাদের সহযোগিতা প্রদানের বিষয়টি সর্বোচ্চ অগ্রাধিকার দিচ্ছে। এছাড়া নতুন নতুন শ্রম বাজার খুঁজে বের করে, তাতে এদেশীর কর্মীদের কর্মসংস্থানের ব্যবস্থা করছে। পররাষ্ট্র মন্ত্রণালয় গত কয়েক বছরের কার্যকর ও জনকূটনীতির মাধ্যমে বিদেশের কাছে বাংলাদেশকে একটি অপার সম্ভাবনার দেশ হিসাবে প্রতিষ্ঠিত করতে সক্ষম হয়েছে। শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ ভবিষ্যতে আরো উন্নতির দিকে এগিয়ে যাবে। আর নির্দিষ্ট সময়ের মধ্যে উন্নত সমৃদ্ধ দেশে পরিণত হবে।