| |
               

মূল পাতা জাতীয় সরকারি চাকরিতে পদ বেড়েছে ২৭ হাজার


সরকারি চাকরিতে পদ বেড়েছে ২৭ হাজার


রহমত ডেস্ক     10 June, 2022     11:10 AM    


সরকারি চাকরিতে এক বছরে পদ বেড়েছে ২৭১৮৪টি এবং শূন্যপদের সংখ্যা কমেছে ২২ হাজার ৮৩০টি।

বৃহস্পতিবার (০৯ জুন) ২০২১ সালের পরিসংখ্যান নিয়ে ‘স্ট্যাটিসটিকস অব সিভিল অফিসার্স অ্যান্ড স্টাফস’ বই প্রকাশিত হয়েছে। এই বই থেকে এসব তথ্য জানা গেছে। জনপ্রশাসন মন্ত্রণালয়ের সংস্কার ও গবেষণা অনুবিভাগের পরিসংখ্যান এবং গবেষণা কোষ প্রতিবছর এই বই প্রকাশ করে।

২০২১ সালের পরিসংখ্যান অনুযায়ী, প্রশাসনে মোট অনুমোদিত ১৯ লাখ ১৩ হাজার ৫২টি পদের বিপরীতে তিন লাখ ৫৮ হাজার ১২৫টি পদ শূন্য ছিলো।

শূন্য পদের মধ্যে ৪৩ হাজার ৩৩৬টি প্রথম শ্রেণির, ৪০ হাজার ৫৬১টি দ্বিতীয় শ্রেণির, এক লাখ ৫১ হাজার ৫৪৮টি তৃতীয় শ্রেণির এবং এক লাখ ২২ হাজার ৬৮০টি তৃতীয় শ্রেণির পদ।

মন্ত্রণালয় ও বিভাগ পর্যায়ে ১৮ হাজার ২৪০টি পদের মধ্যে শূন্য পদ পাঁচ হাজার ২৮৪টি, সংস্থা ও অধিদফতর পর্যায়ে ১৪ লাখ ২১ হাজার ৭৩টি পদের মধ্যে শূন্য দুই লাখ ৬৮ হাজার ৭৪৬টি। বিভাগীয় কমিশনার, জেলা প্রশাসক, উপজেলা নির্বাহী কর্মকর্তা ও সহকারী কমিশনারের (ভূমি) অফিসে ১৪ হাজার ৮৪১টি পদ শূন্য, এখানে মোট পদের সংখ্যা ৪৬ হাজার ৯৭১টি।

প্রশাসনে মোট কর্মকর্তা-কর্মচারী রয়েছেন ১৫ লাখ ৫৪ হাজার ৯২৭ জন। এর মধ্যে পুরুষ ১১ লাখ ৫০ হাজার ৩৩৬ জন এবং নারী চার লাখ চার হাজার ৫৯১ জন। নারীদের হার ২৬ শতাংশ।

প্রথম শ্রেণির পদে নারী ৩৯ হাজার ৭৮৭ জন এবং পুরুষ এক লাখ ৫৫ হাজার ৮৯২ জন। দ্বিতীয় শ্রেণির পদে পুরুষ এক লাখ ২১ হাজার ৪৮৫ জন ও নারী ৪৮ হাজার ৭০৪ জন। তৃতীয় শ্রেণির পদে পুরুষ ছয় লাখ ৬৯ হাজার ৩৪ জন ও নারী দুই লাখ ৮৮ হাজার ৯৩৩ জন। চতুর্থ শ্রেণির পদে নারী ২৭ হাজার ১৬৭ জন ও পুরুষ দুই লাখ তিন হাজার ৯২৫ জন।

-আরটিভি অনলাইন