| |
               

মূল পাতা আন্তর্জাতিক ভারতে লাউডস্পিকারে আযান ইস্যুতে যা বললেন মাওলানা মাহমুদ মাদানী


ভারতে লাউডস্পিকারে আযান ইস্যুতে যা বললেন মাওলানা মাহমুদ মাদানী


আন্তর্জাতিক ডেস্ক     05 June, 2022     10:07 PM    


ভারতে লাউডস্পিকারে আযান ইস্যুতে উগ্রহিন্দুত্ববাদীদের বিরোধিতার মধ্যে এবার ওই বিষয়ে জমিয়তে উলামায়ে হিন্দের সভাপতি মাওলানা মাহমুদ মাদানী বললেন, কাউকে আঘাত করার জন্য ধর্মকে ব্যবহার করা উচিত নয়।

একটি বেসরকারি টিভি চ্যানেলের অনুষ্ঠানে তাকে জিজ্ঞাসা করা হয়েছিল, লাউডস্পিকারের আওয়াজ মসজিদের ভিতরে, না গোটা এলাকা জুড়ে আসা উচিত সে  সম্পর্কে আপনি কী মনে করেন? জবাবে মাদানী বলেন, এটা জনগণের পছন্দের উপর নির্ভর করবে। প্রতিবেশীরা এতে আপত্তি করলে মসজিদের ভেতর পর্যন্ত আওয়াজ থাকতে হবে। তিনি এ সময় বলেন, ধর্মকে কাউকে আঘাত করার জন্য ব্যবহার করা উচিত নয়।    

মাওলানা মাহমুদ মাদানীকে জিজ্ঞাসা করা হয়, প্রধানমন্ত্রী মোদির শাসনামলে মুসলিমরা আগের চেয়ে খুশি না অসন্তুষ্ট আপনি কী মনে করেন? এতে মাদানী দেরি না করে বলেন, মুসলিমরা অখুশি। তাকে আরও জিজ্ঞাসা করা হয়, আপনি কী এ জন্য প্রধানমন্ত্রীকে দায়ী মনে করেন? জবাবে মাদানী বলেন, নিশ্চয়ই, এ জন্য তিনিই দায়ী।   

জমিয়ত নেতা মাওলানা মাহমুদ মাদানীকে আরও প্রশ্ন করা হয়, দেশ সংবিধান দিয়ে নাকি শরীয়াহ দিয়ে চালানো উচিত? জবাবে মাদানী বলেন, ‘দেশ চালাতে হবে সংবিধান দিয়ে এবং আমি শরীয়াহ মেনে চলব। কারও লাঠি আমাকে সংবিধান মানতে বাধ্য করেনি, বরং আমার শরীয়াহ বাধ্য করেছে এবং আমি তা মেনে চলব। আমি যদি শরিয়তে বিশ্বাস না করি, আমি সংবিধানেও বিশ্বাস করি না।’        

আজ (রোববার) হিন্দি গণমাধ্যম ‘জনসত্তা’য় প্রকাশ, মাওলানা মাদানীকে প্রশ্ন করা হয়, (মজলিশ-ই-ইত্তেহাদুল মুসলেমিন প্রধান) আসাদউদ্দিন ওয়াইসি কী মুসলমানদের শত্রু নাকি শুভাকাঙ্খী? জবাবে মাহমুদ মাদানী বলেন, ‘আমি তাকে শুভাকাঙ্খী ভাবব, তাকে শত্রু বলব কী করে? হ্যাঁ, কিছু মতপার্থক্য আছে।’ মাদানী এ সময়ে বলেন, ‘যদি আপনি প্রশ্ন করেন যে নরেন্দ্র মোদি সাহেব মুসলমানদের শত্রু নাকি হিতাকাঙ্ক্ষী? তাহলে মোদিকে আমি মোটেও মুসলমানদের শত্রু ভাবব না বলেও মন্তব্য করেন জমিয়তে উলামায়ে হিন্দের সভাপতি মাওলানা মাহমুদ মাদানী।

-পার্সটুডে