| |
               

মূল পাতা জাতীয় আইন-আদালত হিজাব বা বোরকা পরা সাংবিধানিক অধিকার : হাইকোর্ট


হিজাব বা বোরকা পরা সাংবিধানিক অধিকার : হাইকোর্ট


রহমত ডেস্ক     02 June, 2022     03:45 PM    


বোরকা বা হিজাব পরা সাংবিধানিক অধিকার বলে জানিয়েছেন হাইকোর্ট। এ ছাড়া সারা দেশের বিভিন্ন জেলায় ১৫টি শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষার্থীরা বোরকা বা হিজাব পরায় হেনস্তার শিকার হওয়ার অভিযোগের বিষয়ে তদন্তেরও নির্দেশ দিয়েছেন উচ্চআদালত। এ ছাড়া বোরকা বা হিজাব পরায় হেনস্তার অভিযোগের সব ঘটনা তদন্ত করে সরকারের সংশ্লিষ্ট পক্ষগুলোকে আগামী ৬০ দিনের মধ্যে তদন্ত প্রতিবেদন জমা দেওয়ার নির্দেশ দিয়েছেন আদালত।

আজ (২ মে) বৃহস্পতিবার বিচারপতি মুজিবুর রহমান মিয়া ও বিচারপতি খিজির হায়াতের দ্বৈত বেঞ্চ এ আদেশ দেন।

আদালত বলেন, বাংলাদেশ ধর্ম নিরপেক্ষ দেশ। সব ধর্মের মানুষের এখানে সমান অধিকার। কারও ধর্মীয় অনুশাসন মেনে চলা এবং রাষ্ট্রকর্তৃক সে অধিকার সমুন্নত রাখা একটি সাংবিধানিক দায়িত্ব। বোরকা বা হিজাব পরায় শিক্ষার্থীদের আদৌ হেনস্তা করা হয়েছে কি না এবং হেনস্তা করা হয়ে থাকলে এর পেছনে কারা দায়ী এবং তাদের বিরুদ্ধে কী ব্যবস্থা নেওয়া হয়েছে, সেটি তদন্ত প্রতিবেদনে উল্লেখ করতে হবে।

সাম্প্রতিক সময়ে দেশের কিছু শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষার্থীদের হিজাব পরতে বাধা দেয়ার ঘটনা ঘটে, যা ব্যক্তি স্বাধীনতায় হস্তক্ষেপ। এমন ঘটনায় সামাজিক যোগাযোগমাধ্যমসহ বিভিন্ন মহলে সমালোচনা তৈরি করে। পরে এসব ঘটনার তদন্ত চেয়ে হাইকোর্টে রিট দায়ের করা হয়।