| |
               

মূল পাতা জাতীয় বিশ্বের যে কোনো দেশে শান্তি প্রতিষ্ঠায় বাংলাদেশ সদা প্রস্তুত: প্রধানমন্ত্রী


বিশ্বের যে কোনো দেশে শান্তি প্রতিষ্ঠায় বাংলাদেশ সদা প্রস্তুত: প্রধানমন্ত্রী


রহমত ডেস্ক     29 May, 2022     03:13 PM    


প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, বিশ্বের যে কোনো দেশে শান্তি প্রতিষ্ঠায় কাজ করতে বাংলাদেশ সদা প্রস্তুত। সারা বিশ্বের শান্তির জন্য কাজ করে শান্তিররক্ষীরা বাংলাদেশের নাম উজ্জ্বল করেছে। রোববার (২৯ মে) সকালে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে জাতিসংঘ শান্তিরক্ষী দিবস উপলক্ষ্যে আয়োজিত আলোচনায় যুক্ত হয়ে তিনি এ কথা বলেন । 

প্রধানমন্ত্রী বলেন, বিশ্বের বিভিন্ন সংকটপূর্ণ স্থানগুলোতে অনেক দেশই দায়িত্ব পালন করতে চায়নি। তবে বাংলাদেশের বিভিন্ন বাহিনীর সদস্যরা স্পর্শকাতর স্থানগুলোতে‌ও কাজ করে সফলতা অর্জন করেছে। মানবিক কাজের মাধ্যমে বাংলাদেশের শান্তিরক্ষীরা পৃথিবীর বিভিন্ন দেশের জনগণের আস্থা অর্জন করেছে বলেও জানান প্রধানমন্ত্রী। শান্তি রক্ষায় নিয়োজিতদের প্রশিক্ষিত করতে সরকার সবসময়ই সচেষ্ট বলেও জানান তিনি।

তিনি আরও বলেন, আমি বিশ্বাস করি আমাদের সশস্ত্র বাহিনী এবং পুলিশ বাহিনীর তরুণ সদস্যরা ২১ শতকের বিশ্ব শান্তি প্রতিষ্ঠার চ্যালেঞ্জ মোকাবিলায় সক্ষম। আমরা জাতিসংঘ শান্তিরক্ষা পরিষদের অধীনে বিশ্বের যে কোনো প্রান্তে শান্তি প্রতিষ্ঠায় সদা প্রস্তুত। এ মুহূর্তে বিশ্ব শান্তি প্রতিষ্ঠায় ২২১টি দেশের ৭৫ হাজার ৫১৬ জন শান্তিরক্ষী নিয়োজিত রয়েছেন। এর মধ্যে বাংলাদেশের ৬ হাজার ৮২৫ জন শান্তিরক্ষী রয়েছেন যা বিশ্বে নিয়োজিত সর্বমোট শান্তিরক্ষীর ৯ দশমিক ২ শতাংশ। বর্তমানে বাংলাদেশের ১১৯ জন নারী শান্তিরক্ষী বিশ্ব শান্তিরক্ষা কার্যক্রমে নিয়োজিত আছেন। আমি জেনে আনন্দিত যে, বাংলাদেশ সশস্ত্র বাহিনী এবং পুলিশ বাহিনী তাদের নারী শান্তিরক্ষীদের অংশগ্রহণ পর্যায়ক্রমে বৃদ্ধি করে চলেছে। জাতিসংঘের সেক্রেটারি জেনারেল নিজেই বিশেষভাবে আমাকে বলেছেন, তিনি আরও বেশি নারী সদস্য শান্তিরক্ষা মিশনের চান। আমি বলেছি, আমরা সব সময় প্রস্তুত।

শেখ হাসিনা জানান, আমাদের শান্তিরক্ষীরা ৩৪টি দেশে ৫৫টি মিশন সফলতার সঙ্গে সম্পন্ন করেছেন। বর্তমানে ৯টি মিশনে আমাদের শান্তিরক্ষীরা নিয়োজিত রয়েছেন। এ ছাড়াও বাংলাদেশ সশস্ত্র বাহিনীর বেশ কিছু উচ্চপদস্থ কর্মকর্তা বিভিন্ন মিশনে ডেপুটি ফোর্স কমান্ডার এবং সেক্টর কমান্ডার হিসেবে দাযিত্ব পালন করছেন। জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি রাবাব ফাতিমা বর্তমানে জাতিসংঘের পিস-বিল্ডিং কমিশনের চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন।

প্রসঙ্গত, আন্তর্জাতিক জাতিসংঘ শান্তিরক্ষী দিবস উপলক্ষ্যে বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও যথাযোগ্য মর্যাদায় দিনটি উদযাপন করা হচ্ছে। বিশেষ এ দিনে শীর্ষ শান্তিরক্ষী প্রেরণকারী দেশ হিসেবে বাংলাদেশ নিয়েছে রাষ্ট্রীয় নানা কর্মসূচি। ভোরে শান্তিরক্ষীদের স্মরণে শুরু হয় দিনের প্রথম কর্মসূচি ‘শান্তিরক্ষী দৌড়’। অনুষ্ঠানটি উদ্বোধন করেন আইনমন্ত্রী অ্যাডভোকেট আনিসুল হক। পরে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে শহীদ শান্তিরক্ষীদের নিকটাত্মীয় ও আহত শান্তিরক্ষীদের সংবর্ধনা। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে ভার্চুয়ালি উপস্থিত হন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এছাড়া দুপুরে আর্মি মাল্টিপারপাস কমপ্লেক্সে জাতিসংঘ শান্তি মিশন নিয়ে সেমিনারের আয়োজন করেছে বাংলাদেশ সেনাবাহিনী।

বর্তমানে জাতিসংঘ শান্তিরক্ষা কার্যক্রমে শীর্ষ শান্তিরক্ষী প্রেরণকারী বাংলাদেশ। বিশ্বের ৯টি মিশনে কর্তব্যরত ৬ হাজার ৮০২ জন বাংলাদেশি শান্তিরক্ষী। দায়িত্বরত অবস্থায় এখন পর্যন্ত জীবন উৎসর্গ করেছেন ১৬১ জন।