| |
               

মূল পাতা রাজনীতি ‘সরকার বন্যার্ত মানুষের সাথে প্রতারণা করছে’


‘সরকার বন্যার্ত মানুষের সাথে প্রতারণা করছে’


রহমত ডেস্ক     24 May, 2022     07:42 PM    


ইসলামী আন্দোলন বাংলাদেশের দলের সহকারি মহাসচিব মাওলানা ইমতিয়াজ আলম বলেছেন, সিলেটে প্রচুর বৃষ্টি ও পাহাড়ী ঢলের কারণে ভয়াবহ বন্যা হয়েছে। বন্যায় লক্ষাধিক মানুষ পানিবন্ধি। এখনও বিভিন্ন আশ্রয় কেন্দ্রে গৃহহীন বহু পরিবার মানবেতর জীবনযাপন করতেছে। এসকল অসহায় মানুষগুলো নিরবে কাঁদছে। সিলেট নগরীর অধিকাংশ ওয়ার্ড বন্যার পানিতে ক্ষতিগ্রস্থ হয়েছে। এছাড়াও সিলেটের গোয়াইনঘাট, কোম্পানীগঞ্জ, জকিগঞ্জ, কানাইঘাটসহ বেশ কয়েকটি উপজেলা বন্যায় তলিয়ে গেছে। বন্যা কবলিত এলাকায় পর্যাপ্ত ত্রানের অভাবে বন্যার্তদের মাঝে খাবার পানি ও বিশুদ্ধ পানির সংকট চরমে। এমতাবস্তায় বানবাসী মানুষের পাশে সাহায্যের হাত বাড়িয়েছে ইসলামী আন্দোলন বাংলাদেশসহ বিভিন্ন রাজনৈতিক দল, প্রবাসী ও সামাজিক সংগঠন।

আজ (২৪ মে) মঙ্গলবার ইসলামী আন্দোলন বাংলাদেশের কেন্দ্রীয় প্রতিনিধি দলের নেতৃত্বে সিলেটের বন্যা কবলিত এলাকায় দুর্বিষহ মানুষের মাঝে জরুরী ত্রাণ বিতরণ ও ক্ষতিগ্রস্ত এলাকা পরিদর্শন শেষে সিলেটে আঞ্চলিক ও জাতীয় মিডিয়ার সাংবাদিকদের সাথে মতবিনিময় সভায় মিলিত হন। এসময় আরো উপস্থিত ছিলেন দলের কেন্দ্রীয় স্বাস্থ্য ও পরিবেশ বিষয়ক সম্পাদক প্রফেসর ডা. মোয়াজ্জেম হোসেন খান, সহ-সাংগঠনিক সম্পাদক হাফিজ মাওলানা মাহমুদুল হাসান, ঢাকা মহানগর সেক্রেটারী আব্দুল আউয়াল, সিলেট মহানগর সভাপতি আলহাজ্ব নজির আহমদ, জেলার সভাপতি মুফতি সাঈদ আহমদ, মহানগর সহ সভাপতি ডা. রিয়াজুল ইসলাম রিয়াজ, জেলা সহ সভাপতি মাওলানা আমির উদ্দিন, জেলা সেক্রেটারী হাফিজ মাওলানা ইমাদ উদ্দিন, ইসলামী শ্রমিক আন্দোলন জেলা সভাপতি ফজলুল হক, মহানগর সাংগঠনিক সম্পাদক হাফিজ মাওলানা মতিউর রহমান খান, জেলার সহকারী সাংগঠনিক সম্পাদক নোমান আল ফাহাদ, সিলেট মহানগর যুব আন্দোলনের সাধারণ সম্পাদক আনোয়ার হোসেন, জেলা যুব আন্দোলনের সাধারন সম্পাদক মাওলানা বদরুল হক সহ জেলা ও মহানগর নেতৃবৃন্দ।

মাওলানা ইমতিয়াজ আলম বলেন, সিলেটের এই দুর্দিনে সামাজিক, রাজনৈতিকসহ যারাই সাধারণ মানুষের পাশে দাঁড়িয়েছেন সবাইকে ইসলামী আন্দোলন বাংলাদেশের আমীর পীর সাহেব চরমোনাইয়ের পক্ষ থেকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জ্ঞাপন করছি। এমন কঠিন পরিস্থিতির মধ্যে সিলেটের কোম্পানীগঞ্জে সরকারি ত্রাণ বিতরণকালে ত্রাণ প্রত্যাশী দুর্গতদের উপর পুলিশের লাঠিচার্জ করার ঘটনা সিলেটবাসীকে হতাশ করেছে। আমরা এ ঘটনার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়ে তদন্তপূর্বক দায়ীদের শাস্তির দাবি জানাচ্ছি। পাশাপাশি গতকাল সোমবার সিলেট আলিয়া মাদ্রাসা ক্যাম্পাসে ইমজা সিলেটের সভাপতি সাংবাদিক মইন উদ্দিন মঞ্জুর উপর হামলার ঘটনায় তীব্র নিন্দা জানাচ্ছি এবং অবিলম্বে হামলাকারী সন্ত্রাসীদের গ্রেপ্তারের দাবি জানাই।

তিনি আরো বলেন, সরকারের ত্রাণ বিতরণকালে ফটোসেশনের নামে অসহায় বন্যার্তদের মাঝে প্রতারণা না করে সর্বোচ্চ সহায়তা প্রদানের জন্য সরকারের প্রতি জোর দাবি জানাচ্ছি। বন্যার্তদের জন্য সরকার যে বরাদ্দ দিয়েছে তা যথেষ্ট নয়, অবিলম্বে বরাদ্দ বাড়িয়ে দিয়ে সকল বন্যা দুর্গতদের পাশে দাঁড়ানোর জন্য সরকারকে দাবি জানাচ্ছি। পাশাপাশি আক্রান্ত এলাকায় সরকারিভাবে পর্যাপ্ত মেডিকেল ক্যাম্প গঠন করে দুর্গত মানুষের সেবা প্রদানের এগিয়ে আসার জোর দাবি জানাচ্ছি। বন্যা পরিস্থিতি উন্নতির পর দুর্গন্ধ ও ময়লা আবর্জনা ভেষে পানিদূষণ বাড়ছে। বন্যার পানির সাথে পানিবাহিত রোগের প্রকোপ বাড়তে শুরু করেছে। এ অবস্থায় ডায়রিয়া এবং চর্মরোগে মানুষ আক্রান্ত হওয়ার সম্ভাবনা রয়েছে। তাই পানিবাহিত রোগ যাতে সর্বত্র ছড়াতে না পারে সে জন্য সরকারি ও বেসরকারি মেডিকেল টিম গঠন করে বন্যার্তদের সেবায় এগিয়ে আসার দাবি রইল।

ইসলামী আন্দোলন বাংলাদেশ বন্যা দুর্গতদের সাহায্যের জন্য আমরা দ্রুত সহায়তা টিম গঠন করি এবং তাদের মাধ্যমে আমরা ১টি মনিটরিং টিম গঠন করে আমরা আমাদের কার্যক্রম পরিচালনা করছি। ইসলামী আন্দোলন বাংলাদেশের উদ্যোগে সিলেটের কোম্পানীগঞ্জ, জৈন্তাপুর, গোয়াইনঘাট, কানাইঘাট, ওসমানীনগর, সিলেট নগরীর ১৪নং, ২২নং ২৩নং ও ২৪নং ওয়ার্ড সহ আক্রান্ত এলাকা সমূহে অসহায় মানুষের কাছে নগদ অর্থ ও ত্রাণ সহায়তা, শুকনো খাবার, খাদ্য সামগ্রী, বিশুদ্ধ পানি বিতরণ অব্যাহত রয়েছে। খুব শীঘ্রই আমরা মেডিকেল টিম গঠন করে বন্যা দুর্গত এলাকার মানুষের মাঝে চিকিৎসা সেবা প্রদান করবো। এসব ত্রাণ সহায়তায় কেন্দ্রীয় ও স্থানীয় নেতৃবৃন্দ উপস্থিত থেকে কার্যক্রম পরিচালনা করছেন।

উল্লেখ্য; আজ মঙ্গলবার, ২৪ মে, ইসলামী আন্দোলন বাংলাদেশের আমীর চরমোনাই পীর একটি প্রতিনিধি দল সহকারী মহাসচিব মাওলানা ইমতিয়াজ আলমের নেতৃত্বে গোয়াইনঘাট উপজেলার বিভিন্ন ইউনিয়নে ত্রাণ সহায়তা প্রদান করেন। আগামীকাল সুনামগঞ্জ জেলার চলমান ত্রাণ কার্যক্রমে অংশ নিবেন।