| |
               

মূল পাতা জাতীয় শর্ত মেনে চললে মিলবে মদের লাইসেন্স: স্বরাষ্ট্রমন্ত্রী


শর্ত মেনে চললে মিলবে মদের লাইসেন্স: স্বরাষ্ট্রমন্ত্রী


রহমত ডেস্ক     24 May, 2022     03:36 PM    


মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের শর্ত মেনে চললে মদ বিক্রির লাইসেন্স মিলবে বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। তিনি বলেন, শর্ত মেনে কেউ লাইসেন্স নিতে চাইলে মদের লাইসেন্সেের পরিধি বাড়ানো হবে। এক্ষেত্রে নতুন হোটেল, রেস্তোরাঁ, ক্লাব তারা মাদকদ্রব্য অধিদপ্তরের শর্ত মানলে মদের লাইসেন্স নিতে পারবে।

মঙ্গলবার (২৪ মে) দুপুরে সচিবালয়ে বেসরকারি মাদকাসক্তি নিরাময় ও পুনবার্সন কেন্দ্রগুলোর মান উন্নয়নের জন্য আর্থিক অনুদানের চেক বিতরণ অনুষ্ঠান শেষে তিনি এসব কথা বলেন।

মাদক বিস্তার রোধে মদের বিষয়ে সরকারের কোনো সিদ্ধান্ত আছে কি না- সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, 'একটা হলো সফট ড্রাগস আরেকটি হলো হার্ড ড্রাগস। সফট ড্রাগস সারা বিশ্বেই চলছে। আমাদের এখানেও লাইসেন্সের মাধ্যমে নির্দিষ্ট কয়েকটি প্রতিষ্ঠানকে, কয়েকটি হোটেল-রেস্টুরেন্ট-ক্লাবকে লাইসেন্স দিয়েছি। তারা শর্ত মেনে চলছে…যারা শর্ত মানছে তারা তা মেনে চলছে, পরীক্ষা-নিরীক্ষা করে লাইসেন্স দিচ্ছে।' 

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, মাদকের ক্ষেত্রে সরকারের জিরো টলারেন্স নীতি রয়েছে। সীমান্ত এলাকাগুলো এখনও অনেকটা অরক্ষিত রয়ে গেছে। সেসব জায়গা দিয়ে মাদক আসে। সেগুলো বন্ধ করার চেষ্টা করছে সরকার। মাদক নিয়ন্ত্রণ এখন সরকারের জন্য একটা বড় চ্যালেঞ্জ। মাদকের সরবরাহ বন্ধ করা না গেলে মাদক নিয়ন্ত্রণ সম্ভব না। এটা বন্ধ করাটাও একটা চ্যালেঞ্জ। সরকার সেটা চেষ্টা করে যাচ্ছে।

মাদকাসক্তি বিষয়ে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, কেউ মাদকাসক্ত হলে জীবনের সব কিছু হারিয়ে ফেলে। তাই মাদক প্রতিরোধ ও নিরাময়ে প্রধানমন্ত্রীর কঠোর নির্দেশনা আছে। মাদকের চাহিদা নিরসন ও সাপ্লাই বন্ধে স্বরাষ্ট্র মন্ত্রণালয় কাজ করছে। পার্শ্ববর্তী দেশ ভারতের সাথে আলাপ আলোচনার কারণে ফেন্সিডিলের সাপ্লাই কমেছে। তবে ভয়ংকরভাবে ইয়াবা আসছে। তরুণরা এতে বেশি আসক্ত হচ্ছে। সমাজের সবাইকে নিয়েই মাদক প্রতিরোধ করতে হবে বলে মন্তব্য করেন স্বরাষ্ট্রমন্ত্রী।

তিনি আরও বলেন, দেশে বর্তমানে ৩৬২টি মাদক নিরাময় কেন্দ্র আছে। এর মধ্যে অনেকগুলো মান সম্পন্ন নয়। তবে কিছু নিরাময় কেন্দ্র বেশ ভাল কাজ করছে।