| |
               

মূল পাতা জাতীয় হজযাত্রায় বিলম্বের শঙ্কা, সম্পন্ন হয়নি নিবন্ধনসহ অন্যান্য কার্যক্রম


ফাইল ছবি

হজযাত্রায় বিলম্বের শঙ্কা, সম্পন্ন হয়নি নিবন্ধনসহ অন্যান্য কার্যক্রম


রহমত ডেস্ক     20 May, 2022     09:14 PM    


এ বছর হজের ফ্লাইট শুরুর ১০ দিন বাকি থাকলেও নিবন্ধনেই আটকে আছে সব প্রস্তুতি। এখনো নির্ধারণ হয়নি সৌদি অংশের খরচের হিসাব। তাই সঠিক সময়ে হজযাত্রা শুরু করা নিয়ে তৈরি হয়েছে অনিশ্চয়তা। সৌদি আরবে বাড়ি ও হোটেল ভাড়া করার কাজও তাই করা যাচ্ছে না। এখনো মূল কার্যক্রম শুরু না হওয়ায় দুশ্চিন্তায় এজেন্সিগুলো। দেখা দিয়েছে হজযাত্রায় বিলম্বের শঙ্কা। 

চলতি বছর বাংলাদেশ থেকে পবিত্র হজ পালনের সুযোগ পাবেন ৫৭ হাজার ৮৫৬ জন। রোববার (২২ মে) পর্যন্ত চলবে নিবন্ধন। কিন্তু স্বাভাবিক সময়ে নিবন্ধন কার্যক্রম চার থেকে ৫ মাস আগেই সম্পন্ন হয়। সৌদি সরকার ই-হজ কার্যক্রম চালু করলে বাড়ি ভাড়া, ক্যাটারিং, গাড়িভাড়াসহ অন্যান্য কার্যক্রম শুরু করে এজেন্সিগুলো।

তবে ফ্লাইটের আর মাত্র ১০ থেকে ১৪ দিন সময় থাকলেও এখনো মূল কার্যক্রম শুরু না হওয়ায় দুশ্চিন্তায় এজেন্সিগুলো।

হজ এজেন্সি অব বাংলাদেশের (হাব) সভাপতি মো. শাহাদাত হোসাইন তসলিম বলেন, বিশাল একটা কর্মযজ্ঞ। অথচ ৩১ মে বা ৫ জুন হোক, সেটা দরজায় কড়া নাড়ছে। এটা কীভাবে সম্ভব! আমরা এখনো হজ কার্যক্রমের প্রাথমিক পর্যায়ে আছি। আমরা হজ ফ্লাইট পেছাতে সংশ্লিষ্ট দফতরে চিঠি দিয়েছি। 

হাবের সভাপতি শাহাদাত হোসাইন তসলিম বলেন, ধাপগুলোকে অতিক্রম করেই ভিসা করতে হবে। এর জন্য পর্যাপ্ত সময় দরকার। এখন যে সময় আছে তার মধ্যে কাজগুলো সম্পন্ন করে দ্রুত হজ ফ্লাইট দেয়া বেশ দুরূহ হবে।

তবে ধর্মপ্রতিমন্ত্রী ফরিদুল হক খান বলেন, এটা একটা কঠিন চ্যালেঞ্জ। আর এই চ্যালেঞ্জ মোকাবেলা করে কাজ করার জন্য আমরা প্রস্তুত। কারণ, সিস্টেমটাই আমাদের কাজ সম্পন্ন করে দেবে যা অতীতে ছিল না। আমরা সেই সিস্টেম অনুসরণের ব্যবস্থা করেছি।