| |
               

মূল পাতা আন্তর্জাতিক ইউক্রেন অভিযান ‘জরুরি’ ছিল; ‘সঠিক সময়ে’ চালানো হয়েছে: পুতিন


ইউক্রেন অভিযান ‘জরুরি’ ছিল; ‘সঠিক সময়ে’ চালানো হয়েছে: পুতিন


আন্তর্জাতিক ডেস্ক     10 May, 2022     09:49 AM    


রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেছেন, তার দেশের সৈন্যরা ইউক্রেনে তাদের মাতৃভূমির নিরাপত্তা রক্ষা করার জন্য লড়াই করছে। তিনি সোমবার মস্কোর রেড স্কয়ারে জার্মান নাৎসিদের বিরুদ্ধে ‘বিজয় দিবস’ পালনের অনুষ্ঠানে দেয়া বক্তৃতায় আরো বলেছেন, পশ্চিমা দেশগুলোর কারণেই তিনি ইউক্রেনে সেনা পাঠিয়েছেন এবং এর কোনো বিকল্প ছিল না।

দ্বিতীয় বিশ্বযুদ্ধে জার্মান বাহিনীর বিরুদ্ধে সাবেক সোভিয়েত বাহিনীর বিজয় উপলক্ষে রেড স্কয়ারে আয়োজিত সমাবেশে রুশ সেনাবাহিনী কুচকাওয়াজ প্রদর্শন করে। সেনা সদস্যদের উদ্দেশে পুতিন বলেন, রাশিয়ার সৈন্যরা তাদের মাতৃভূমির নিরাপত্তা রক্ষা করার উদ্দেশ্যে ইউক্রেনে লড়াই করছেন।

রুশ প্রেসিডেন্ট তার ভাষণে বলেন, ইউক্রেনে সেনা অভিযান ‘অতি জরুরি’ ছিল, ‘সঠিক সময়ে’ তা চালানো হয়েছে এবং রাশিয়ার মতো একটি স্বাধীন দেশ এ অভিযান চালিয়ে ‘সঠিক’ কাজটি করেছে।

তিনি ন্যাটো জোটকে রুশ সীমান্তে উসকানিমূলক তৎপরতার জন্য দায়ী করেন। রাশিয়া গত এক বছরে ন্যাটোকে শান্তিপূর্ণ সহাবস্থানের আহ্বান জানালেও পশ্চিমা দেশগুলো মস্কোর আহ্বানে কর্ণপাত করেনি বলে পুতিন অভিযোগ করেন। তিনি বলেন, ইউক্রেনে পশ্চিমা দেশগুলোর চরম উসকানিমূলক তৎপরতার কারণে সেখানে একটি যুদ্ধ অনিবার্য হয়ে পড়ে।

রুশ প্রেসিডেন্ট পুতিন এমন সময় ইউক্রেনে সেনা অভিযানের পক্ষ সমর্থন করে বক্তব্য দিলেন যখন মার্কিন নেতৃত্বাধীন ন্যাটো জোট দাবি করছে, রাশিয়া ইউক্রেনে সামরিক আগ্রাসন চালিয়েছে। ন্যাটোর মহাসচিব ইউক্রেন থেকে সেনা প্রত্যাহার করার জন্য মস্কোর প্রতি আহ্বান জানিয়েছেন। এছাড়া, মস্কোর ইউক্রেন অভিযানকে কেন্দ্র করে আমেরিকা ও ইউরোপীয় দেশগুলো রাশিয়ার বিরুদ্ধে কঠোর নিষেধাজ্ঞা আরোপ করেছে।

-পার্সটুডে