| |
               

মূল পাতা জাতীয় রোহিঙ্গা প্রত্যাবাসনে অগ্রগতি নেই: ত্রাণ প্রতিমন্ত্রী


রোহিঙ্গা প্রত্যাবাসনে অগ্রগতি নেই: ত্রাণ প্রতিমন্ত্রী


রহমত ডেস্ক     10 May, 2022     07:13 PM    


দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. মো. এনামুর রহমান বলেছেন, রোহিঙ্গা প্রত্যাবাসনে উল্লেখযোগ্য কোনো অগ্রগতি নেই। মিয়ানমার সরকার এ ব্যাপারে কোনো সহযোগিতা করছে না। এ ক্ষেত্রে মিয়ানমার সরকারের ওপর চাপ সৃষ্টিতে আন্তর্জাতিক সংস্থার সহযোগিতা চাইছে সরকার।

মঙ্গলবার (১০ মে) সচিবালয়ে ইউএসএইডের ডেপুটি অ্যাডমিনিস্ট্রেটর (পলিসি অ্যান্ড প্রোগ্রামিং) ইসোবেল কোলম্যান ও ইনডিপেনডেন্ট ইনভেস্টিগেটিভ মেকানিজম অন মিয়ানমারের (আইআইএমএম) প্রধান নিকোলাস কোয়ামজিয়ানের নেতৃত্বে দুটি প্রতিনিধিদলের সঙ্গে বৈঠকে এ তিনি কথা বলেন।

এনামুর রহমান বলেন, রোহিঙ্গা প্রত্যাবসনে দুই দেশের মধ্যে দ্বিপক্ষীয় উদ্যোগ অনুসারে ৩৫ হাজার রোহিঙ্গার তালিকা পাঠানো সত্ত্বেও মিয়ানমার সরকার এ ব্যাপারে কোনো উদ্যোগ নেয়নি।

তিনি বলেন, ভাসানচরে অবস্থানরত রোহিঙ্গাদের সুযোগ-সুবিধা আরও বাড়াতে, বিশেষ করে যোগাযোগ ব্যবস্থা এবং চিকিৎসা ব্যবস্থা উন্নত করতে তাগিদ দিয়েছে ইউএসএইড।

রোহিঙ্গা প্রত্যাবাসনের বিষয়ে দলের পরিকল্পনা সম্পর্কে জানতে চাইলে ত্রাণ প্রতিমন্ত্রী বলেন, তারা বলেছে পৃথিবীতে প্রায় ৫০ লাখ শরণার্থী আছে। এর সঙ্গে ইউক্রেনের প্রায় ৭০ লাখ শরণার্থী যোগ হয়েছে, তারা এদের নিয়ে কাজ করছে। অন্যান্য শরণার্থী শিবিরের মতো এখানের রোহিঙ্গা প্রত্যাবাসন বিষয়ে কাজ করবে। দ্রুত তাদের মিয়ানমারে ফেরত পাঠাতে তারা আন্তর্জাতিকভাবে চাপ তৈরি করবে বলে জানিয়েছে।

তিনি বলেন, ইউএসএইড সরাসরি সাহায্য দেয় না। তারা ইউএনএইচসিআর ও বিশ্ব খাদ্য সংস্থাকে আরও সহায়তা দেবে, যাতে তারা ভাষানচরে কাজ শুরু করতে পারে।