| |
               

মূল পাতা জাতীয় আইন-আদালত শিক্ষামন্ত্রীর ভাইয়ের বিরুদ্ধে চাঁদপুরের ডিসির মামলা


প্রতীকী ছবি

শিক্ষামন্ত্রীর ভাইয়ের বিরুদ্ধে চাঁদপুরের ডিসির মামলা


রহমত ডেস্ক     29 April, 2022     09:04 AM    


চাঁদপুরের হাইমচর উপজেলার ৪৮ একর সরকারি সম্পত্তি প্রতারণার মাধ্যমে রেজিস্ট্রি দলিল করে মালিকানা হস্তান্তর করার অভিযোগে শিক্ষামন্ত্রী দীপু মনির বড়ভাই ও জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি ডা. জেআর ওয়াদুদ টিপুসহ ২৫ জনের বিরুদ্ধে মামলা দায়ের করা হয়েছে।

বৃহস্পতিবার (২৮ এপ্রিল) চাঁদপুরের সহকারী জজ মো. মহিউদ্দিনের আদালতে বাংলাদেশ সরকারের পক্ষে বাদী হয়ে মামলাটি দায়ের করেন জেলা প্রশাসক অঞ্জনা খান মজলিশ।

স্থানীয় প্রশাসন জানিয়েছে, ইতোমধ্যেই তৎকালীন সাবরেজিস্ট্রার অসীম কল্লোলের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার জন্য আইন মন্ত্রণালয়ে চিঠি দিয়েছে জেলা প্রশাসন।

বৃহস্পতিবার বিকেলে মামলার অভিযোগ আমলে নিয়ে আগামী ৩১ মে শুনানির জন্য দিন ধার্য করেছেন আদালত।

মামলার বিবরণীতে জানা গেছে, হাইমচর উপজেলার মেঘনার দুর্গমচরের সোনাপুর-তাজপুরে ১৯৫০ সালে বাহেরচর মৌজায় চর জেগে ওঠে, যা পরে পয়স্তি ভূমি হিসেবে চিহ্নিত হয়। এ পরিস্থিতিতে সরকারি খাসজমি হওয়ায় এ, বি ও সি ক্যাটাগরি করে তা স্থানীয় কৃষকদের মধ্যে ইজারা দেওয়া হয়। কিন্তু এক নম্বর বিবাদীসহ অন্যরা ভুয়া ও জাল দলিল তৈরি করে সেখানে প্রায় সাড়ে ৪৮ একর জমি হাতিয়ে নেন।

এতে আরও বলা হয়, গত ১৫ ফেব্রুয়ারি বিষয়টি জেলা প্রশাসনের নজরে আসে। এ পরিস্থিতিতে সবকিছু যাচাই-বাছাই করে সরকারি জমি উদ্ধারে দেওয়ানি মামলা করা হয়।

এদিকে, অভিযোগ আমলে নিয়ে শুনানির জন্য আগামী ৩১ মে দিন ধার্য করেছেন চাঁদপুর সদর জ্যেষ্ঠ সহকারী জজ মোহাম্মদ মহিউদ্দিন।

অভিযোগের প্রধান প্রতিপক্ষ ডা. জাওয়াদুর রহিম টিপু বর্তমানে পবিত্র ওমরাহ পালনের জন্য সৌদি আরবে অবস্থান করছেন। তার সঙ্গে বোন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনিও রয়েছেন।

ডা. জাওয়াদুর রহিম টিপু চাঁদপুর জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি পদে রয়েছেন।

মামলার বিষয়টি নিশ্চিত করে চাঁদপুরের জেলা প্রশাসক অঞ্জনা খান মজলিশ বলেন, সরকারের পক্ষে মামলাটি করা হয়েছে। তিনি আরও বলেন, মূলত সরকারি খাসজমির মালিক জেলা প্রশাসক। সেজন্য আমরা খাসজমি উদ্ধারের জন্য মামলাটি করেছি। যে খাসজমির দলিল করা হয়েছে সেগুলো উদ্ধারের জন্যই মামলাটি করা হয়েছে।