| |
               

মূল পাতা আন্তর্জাতিক রাশিয়া ও ইউক্রেন সফরে যাচ্ছেন জাতিসংঘ মহাসচিব


রাশিয়া ও ইউক্রেন সফরে যাচ্ছেন জাতিসংঘ মহাসচিব


আন্তর্জাতিক ডেস্ক     23 April, 2022     03:07 PM    


যুদ্ধ বন্ধ এবং শান্তি প্রতিষ্ঠার প্রচেষ্টায় যুক্ত হয়েছেন জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও  গুতেরেস। এ লক্ষ্যে রাশিয়া ও ইউক্রেনের প্রেসিডেন্টের সঙ্গে আলাদা বৈঠক করবেন তিনি।

আগামী মঙ্গলবার (২৬ এপ্রিল) গুতেরেস মস্কো সফর করবেন। সেখানে প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে আলোচনার পর তিনি ইউক্রেনে যাবেন। সেখানে কথা বলবেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সঙ্গে।

মস্কো সফরের সময় প্রেসিডেন্ট পুতিনের সঙ্গে বৈঠকের পাশাপাশি পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভের সঙ্গে মধ্যাহ্নভোজে যোগ দেবেন জাতিসংঘ মহাসচিব। তার সফর সম্পর্কে  মুখপাত্র এরি কানেকো বলেন, ইউক্রেনে দ্রুত শান্তি ফিরিয়ে আনতে যা করা দরকার, তা নিয়েই আলোচনা করবেন মহাসচিব। রাশিয়া থেকে বৃহস্পতিবার ইউক্রেনে যাবেন তিনি এবং ওইদিনই জেলেনস্কির সঙ্গে বৈঠক হবে তার। এছাড়া ইউক্রেনে মানবিক সহায়তা বাড়ানো নিয়ে পররাষ্ট্রমন্ত্রী দিমিত্রো কুলেবার সঙ্গে বসবেন গুতেরেস।

এর আগে গত মঙ্গলবার ইস্টার উপলক্ষে ইউক্রেনে চার দিনের যুদ্ধবিরতির আহ্বান জানিয়েছিলেন জাতিসংঘ মহাসচিব। তবে তার আহ্বান সারা দিতে ব্যর্থ হয়েছে রাশিয়া ও ইউক্রেন। গুতেরেস বলেছেন, ইউক্রেনে ১ কোটি ২০ লাখ মানুষের মানবিক সহায়তা প্রয়োজন। ২ মাসের যুদ্ধে অন্তত ৫০ লাখ মানুষ ইউক্রেন থেকে শরণার্থী এবং কয়েক হাজার নিহত হয়েছেন।

-পার্সটুডে