| |
               

মূল পাতা মুসলিম বিশ্ব ভারতের প্রশংসা করে নিজ দেশে বিপাকে ইমরান খান


ভারতের প্রশংসা করে নিজ দেশে বিপাকে ইমরান খান


মুসলিম বিশ্ব ডেস্ক     09 April, 2022     07:24 PM    


ভারতের পররাষ্ট্রনীতির প্রশংসা করে নিজ দেশে বিপাকে পড়েছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। শুক্রবার (৮ এপ্রিল) রাতে জাতির উদ্দেশে দেয়া ভাষণে তিনি বলেন, ভারতে পররাষ্ট্রনীতিতে বিদেশিদের হস্তক্ষেপ করার সুযোগ নেই। ভারত নিজেরাই ঠিক করে তাদের পররাষ্ট্রনীতি। কিন্তু পাকিস্তানের রাজনীতিতে এখনও ছড়ি ঘোড়াচ্ছে বিদেশিরা। খবর জি নিউজ ও দ্য ডনের।

তবে ভারতের প্রশংসা করায় নিজ দেশেই ইমরান খানের কপালে জুটেছে তীব্র প্রতিক্রিয়া। পাকিস্তানের বিরোধী রাজনীতিকদের অভিযোগ, চিরপ্রতিদ্বন্দ্বী দেশের হয়ে বিনামূল্যে প্রচার চালাচ্ছেন পাক প্রধানমন্ত্রী। সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরীফের মেয়ে মরিয়ম নওয়াজ ইমরানকে পাকিস্তান ছেড়ে ভারতে চলে যাওয়ার পরামর্শ দেন। বলেন, এতো ভারত প্রীতি থাকলে তার পাকিস্তান ছেড়ে যাওয়া উচিত।

এদিন ইমরান খান আরো বলেন, পাকিস্তানের উচিত ভারত থেকে শেখা। তাদের আত্মসম্মান আছে। কোনো বিদেশি শক্তিই তাদের উপর প্রভুত্ব করতে পারে না। তাদের পররাষ্ট্রনীতিকেও অন্য কোনো দেশ প্রভাবিত করতে পারে না। আমি কোনো দেশের বিরুদ্ধে নই। কেবলমাত্র নিজ দেশের মানুষকে সুপার পাওয়ারদের কাছে বিক্রি করায় আপত্তি আছে আমার। সন্ত্রাস এবং অবিচারের বিরুদ্ধে যুদ্ধ করে যাবো।

ইমরান খান বলেন, ‘কোন পরাশক্তি ভারতকে তার স্বার্থের বিরুদ্ধে কিছু করতে বাধ্য করতে পারে না। নিষেধাজ্ঞা থাকা সত্ত্বেও তারা (ভারত) রাশিয়ার কাছ থেকে তেল কিনছে। কেউ ভারতকে নির্দেশ দিতে পারে না। ইউরোপীয় ইউনিয়নের রাষ্ট্রদূতরা এখানে যা বলেছেন, তারা কি ভারতকেও তা বলতে পারেন? পারবেন না, কারণ  ভারত একটি সার্বভৌম দেশ'।