| |
               

মূল পাতা আন্তর্জাতিক দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর এত ভয়াবহ যুদ্ধাপরাধ আর হয়নি: জেলেনস্কি


মঙ্গলবার জাতিসংঘ নিরাপত্তা পরিষদের এক বৈঠকে ভার্চুয়ালি যুক্ত হয়ে বক্তব্য রাখেন জেলেনস্কি ।

দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর এত ভয়াবহ যুদ্ধাপরাধ আর হয়নি: জেলেনস্কি


আন্তর্জাতিক ডেস্ক     06 April, 2022     11:19 AM    


ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি দাবি করেছেন, তার দেশে রাশিয়া এমন সব যুদ্ধাপরাধ করেছে যার নজির দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর আর পাওয়া যায় না। তিনি আরো দাবি করেছেন, রাশিয়া ইউক্রেনকে ‘নীরব ক্রীতদাসে’ পরিণত করতে চায়।

জেলেনস্কি মঙ্গলবার জাতিসংঘ নিরাপত্তা পরিষদের এক বৈঠকে ভার্চুয়ালি যুক্ত হয়ে বক্তব্য রাখেন। তিনি দাবি করেন, ইউক্রেনের বুচা শহরে এমন কোনো যুদ্ধাপরাধ নেই যা রুশ সেনারা করেনি। এ ব্যাপারে রাশিয়াকে জবাবদিহী করতে বাধ্য করার জন্য তিনি জাতিসংঘ নিরাপত্তা পরিষদের প্রতি আহ্বান জানান।

ইউক্রেনের প্রেসিডেন্ট বলেন, স্থান-কাল-পাত্র আলাদা হতে পারে কিন্তু সব স্থানে অপরাধের ধরন একই রকম। তিনি বলেন, ইউক্রেনের দখলীকৃত শহরগুলোতে রুশ সেনারা যে অপরাধ করছে তার নজির দ্বিতীয় বিশ্বযুদ্ধেই কেবল খুঁজে পাওয়া যায়।জেলেনস্কি জাতিসংঘের গঠনকাঠামোয় পরিবর্তন এনে নিরাপত্তা পরিষদ থেকে রাশিয়াকে বহিষ্কার করার আহ্বান জানান।

ইউক্রেনে রাশিয়ার চলমান সামরিক অভিযানে সম্প্রতি কিয়েভের পার্শ্ববর্তী শহরগুলো থেকে রুশ সেনারা পশ্চাদপসরণ করেছে। রুশ সেনারা সরে যাওয়ার পর পশ্চিমা গণমাধ্যমগুলো কিয়েভের নিকটবর্তী বুচা শহরের বিভিন্ন ছবি প্রকাশ করে দাবি করেছে, রুশ সেনারা শহরটি থেকে সরে যাওয়ার সময় বেসামরিক নাগরিকদের নির্বিচারে হত্যা করেছে। তবে রাশিয়া এই অভিযোগ প্রত্যাখ্যান করে বলেছে, রুশ সেনারা ইউক্রেনের কোথাও একজন বেসামরিক নাগরিককেও টার্গেট করে হামলা চালায়নি।

-পার্সটুডে