| |
               

মূল পাতা ইসলাম মসজিদে হারাম ও নববিতে ইতিকাফে নিষেধাজ্ঞা প্রত্যাহার


মসজিদে হারাম ও নববিতে ইতিকাফে নিষেধাজ্ঞা প্রত্যাহার


ইসলাম ডেস্ক     24 March, 2022     01:46 PM    


দুই বছর পর রমজান মাসে মক্কার মসজিদুল হারাম ও মদিনার মসজিদে নববিতে ইতিকাফ পালনে নিষেধাজ্ঞা প্রত্যাহার করেছে সৌদি সরকার। এর ফলে এ বছর ইতিকাফ করতে পারবেন মুসল্লিরা। ২০২০ সালের রমজান মাসে করোনাভাইরাস সংক্রমণের কারণে দুটি মসজিদে ইতিকাফ পালনে নিষেধাজ্ঞা জারি করা হয়। ২০২১ সালের রমজানেও এই নিষেধাজ্ঞা কার্যকর ছিল।

বুধবার (২৩ মার্চ) নিষেধাজ্ঞা প্রত্যাহারের ঘোষণা দিয়েছেন দুই পবিত্র মসজিদের জেনারেল প্রেসিডেন্সির প্রধান ড. আবদুল রহমান আল-সুদাইস। রমজান মাসের পরিকল্পনা নিয়ে প্রেসিডেন্সি’র বার্ষিক বৈঠকের পর এই ঘোষণা দেওয়া হয়। খবর সৌদি গ্যাজেটের।

ড. আবদুল রহমান আল-সুদাইস বলেছেন, শিগগিরই সরকারি ওয়েবসাইটের মাধ্যমে অনুমতি দেওয়া শুরু হবে। তবে নির্দিষ্ট শর্ত ও নির্ধারিত মানদণ্ড অনুসরণ করে অনুমতি দেওয়া হবে।

এর আগে প্রেসিডেন্সির পক্ষ থেকে একটি ওয়েবসাইট চালু করা হয়েছে। এতে ইতিকাফ পালনে আগ্রহী মুসল্লিদের গাইডলাইন ও নিবন্ধনের সুবিধা রাখা হয়েছে।

ইসলামি শরিয়ত মোতাবেক, রমজান মাসের শেষ দশ দিন পরিবার থেকে বিচ্ছিন্ন হয়ে সওয়াবের উদ্দেশ্যে মসজিদে অবস্থান ও ইবাদত করাই হলো ইতিকাফ।

রমজান মাসের শেষ দশ দিনে দুটি পবিত্র মসজিদে প্রায় ১ লাখ মুসল্লি ইতিকাফ পালন করেন বলে সৌদি গ্যাজেটের প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।