| |
               

মূল পাতা জাতীয় বঙ্গবন্ধু জন্য আমার মা ৯ মাস রোজা রেখেছেন: মোস্তাফা জব্বার


মোস্তাফা জব্বার (ফাইল ছবি)

বঙ্গবন্ধু জন্য আমার মা ৯ মাস রোজা রেখেছেন: মোস্তাফা জব্বার


রহমত ডেস্ক     21 March, 2022     08:40 PM    


ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বার বলেছেন,  বাংলাদেশকে জানতে হলে বঙ্গবন্ধুকে জানতে হবে। যুদ্ধের সময় পাকিস্তানের কারাগারে বন্দি বঙ্গবন্ধুর জন্য বাংলাদেশের এমন কোনো মা ছিলেন না, যিনি দোয়া করেননি বা রোজা রাখেননি। আমার মা তার জন্য ৯ মাস রোজা রেখেছেন। তার সন্তান ফিরে আসবে না জেনেও বঙ্গবন্ধুর ডাকে যুদ্ধে যাওয়ার অনুমতি দিয়েছেন।

সোমবার (২১ মার্চ) নর্থ সাউথ বিশ্ববিদ‌্যালয়ে আয়োজিত বঙ্গবন্ধুর ১০২তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উপলক্ষে এক আলোচনা সভায় তিনি এসব কথা বলেন।

মোস্তাফা জব্বার বলেন, বঙ্গবন্ধুর অসমাপ্ত আত্মজীবনী, কারাগারের রোজনামচা ও আমার দেখা নয়াচীন অনন্য পরিচয়ে ভাস্বর। গ্রন্থ তিনটি পর্যালোচনায় দেখা যায় তার সংগ্রাম, অধ্যবসায় ও আত্মত্যাগের মহিমা বর্তমান প্রজন্মের জন্যও অনুসরণীয়। তবে বাংলাদেশকে জানতে হলে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে জানতে হবে।

শিক্ষার্থীদের উদ্দেশে মন্ত্রী বলেন, তোমরা অবশ‌্যই পৃথিবীর অনেক মহামানবের জীবনী অধ‌্যয়ন করবে। যে মানুষটি তোমাদের একটি দেশ দিয়ে গেছেন, যিনি ডিজিটাল বাংলাদেশের বীজ বপন করেছেন, তাকে পাঠ করতে কখনো ভুলবে না। তাকে নিয়ে প্রায় পাঁচ হাজার বই আছে এগুলো অধ্যয়ন করতে হবে।

তিনি বলেন, ইতোমধ‌্যে বাংলাদেশ শতভাগ বিদ্যুতায়নের আওতায় এসেছে। উন্নত অনেক দেশ ফাইভ-জি চালু করতে পারেনি। গত ডিসেম্বরে বাংলাদেশ ফাইভ-জি যুগে প্রবেশ করেছে। মন্ত্রী বলেন, করোনাকালে গত দুই বছরে দেশে ইন্টারনেট ব‌্যান্ডউইথের ব‌্যবহার তিনগুণেরও বেশি বেড়ে ৩৩০০ জিবিপিএসে উন্নীত হয়েছে। ২০০৮ সালে দেশে ব‌্যান্ডউইথের ব‌্যবহার ছিল মাত্র সাড়ে ৭ জিবিপিএস।