| |
               

মূল পাতা আন্তর্জাতিক 'বিশ্বব্যাপী ৩০০ জীবাণু অস্ত্রের গবেষণাগার তৈরি করেছে আমেরিকা'


'বিশ্বব্যাপী ৩০০ জীবাণু অস্ত্রের গবেষণাগার তৈরি করেছে আমেরিকা'


আন্তর্জাতিক ডেস্ক     19 March, 2022     03:41 PM    


রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ বলেছেন, বিশ্বের বিভিন্ন দেশে ৩০০টি জীবাণু অস্ত্রের গবেষণাগার তৈরি করেছে আমেরিকা। মার্কিন সরকার ইউরোপ থেকে শুরু করে আফ্রিকা ও দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশগুলোতে জীবাণু অস্ত্রের বিশাল নেটওয়ার্ক গড়ে তুলেছে বলে যখন গণমাধ্যমে খবর প্রকাশিত হচ্ছে তখন ল্যাভরভ এ তথ্য জানালেন।

তিনি ইউক্রেনে আমেরিকার জীবাণু অস্ত্রের গবেষণাগার থাকায় উদ্বেগ প্রকাশ করে রাশাটুডে’কে দেয়া এক সাক্ষাৎকারে আরো বলেন, ইউক্রেনের এসব গবেষণাগারের ব্যাপারে যথাযথ তদন্ত করতে এবং এগুলোর নিরাপত্তার ব্যাপারে পরিপূর্ণ নিশ্চয়তা পেতে হবে।

প্রায় তিন দশক আগে সাবেক সোভিয়েত ইউনিয়নের পতনের পর ওই ইউনিয়ন থেকে মুক্ত হওয়া পাঁচ দেশ ইউক্রেন, জর্জিয়া, উজবেকিস্তান, আজারবাইজান ও কাজাখস্তানে জীবাণু অস্ত্রের গবেষণাগার তৈরি করে আমেরিকা।

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন এর আগে এসব গবেষণাগারের কথা উল্লেখ করে বলেছেন, এসব গবেষণাগারে জীবাণু অস্ত্র তৈরি হতে পারে যা রাশিয়ার জন্য ভয়বহ পরিণতি ডেকে আনতে পারে। যেসব কারণে গত ২৪ ফেব্রুয়ারি প্রেসিডেন্ট পুতিন ইউক্রেনে বিশেষ সামরিক অভিযান চালানোর নির্দেশ দেন সেসবের মধ্যে রয়েছে- মার্কিন নেতৃত্বাধীন ন্যাটো জোটেরকাছে বিপুল পরিমাণ সমরাস্ত্রের মজুদ গড়ে তোলা।

-পার্সটুডে