| |
               

মূল পাতা জাতীয় ‘কর্ণাটক আদালতে হিজাব নিয়ে ঘোষিত রায় সংবিধান পরিপন্থী’


‘কর্ণাটক আদালতে হিজাব নিয়ে ঘোষিত রায় সংবিধান পরিপন্থী’


রহমত ডেস্ক     16 March, 2022     09:39 PM    


ভারতের কর্ণাটক রাজ্যের আদালতে হিজাব বিরোধী রায়ে গভীর উদ্বেগ প্রকাশ করে হেফাজতে ইসলাম বাংলাদেশের মহাসচিব মাওলানা শায়খ সাজিদুর রহমান বলেছেন, ভারতের হাইকোটের হিজাব নিয়ে ঘোষিত রায় ভারতের সংবিধান পরিপন্থী।

আজ (১৬ মার্চ) বুধবার বিকালে হেফাজতের প্রচার সম্পাদক মাওলানা মুহিউদ্দীন রাব্বানী স্বাক্ষরিত এক বিবৃতিতে তিনি এসব কথা বলেন। এর আগে, শিক্ষা প্রতিষ্ঠানে হিজাব পরার অধিকার চেয়ে ভারতের কর্নাটকের কয়েকজন মুসলিম ছাত্রী যে আবেদন করেছিলেন, তার পরিপ্রেক্ষিতে কর্নাটক রাজ্যের হাইকোর্ট মঙ্গলবার এক রায় ঘোষণা করে। যাতে বলা হয়, মেয়েদের হিজাব পরা কখনোই ইসলাম ধর্মের অপরিহার্য অংশ নয়।

মাওলানা সাজিদুর রহমান বলেন, ধর্মনিরপেক্ষ ভারতের জওহরলাল নেহেরু এবং মাওলানা আবুল কালাম আজাদ গং এর নেতৃত্বে গঠিত সরকার ১৯৪৮ সালে দেশটির সংবিধানে ধর্ম নিরপেক্ষ এবং মুসলমানসহ সকল ধর্মাবলম্বীরে নিজ নিজ ধর্মীয় স্বাধীনতা সুসংরক্ষিত করা হয়েছে। তাই আদালতের হিজাব নিয়ে ঘোষিত রায় ভারতীয় সংবিধান বিরোধী। এ ধরনের রায় মুসলিম জাতির হৃদয়ে চরম আঘাত হেনেছে। অনতিবিলম্বে এ ধরনের ইসলাম বিদ্বেষী রায় রদ রহিত ও বাতিল করার জন্য ভারতীয় কেন্দ্রীয় সরকারের প্রতি জোর দাবি জানিয়েছেন তিনি।

তিনি আরো বলেন, ভারতের আদালত বলেছে ‘মেয়েদের হিজাব পরা কখনোই ইসলাম ধর্মের অপরিহার্য অংশ নয়’। ভারতের আদালত- এর এ ধরণের রায় চরম মুর্খতার পরিচায়ক। আল্লাহর বিধানের উপর রায় দেয়ার এখতিয়ার ভারত কেন বিশ্বের কোন আদালতই রাখে না। অবিলম্বে ভারতের আদতালতকে ইসলাম ধর্মের বিরুদ্ধে দেয়া রায় বাতিল করতে হবে। অন্যথায় বিশ্বব্যাপী মুসলমানরা প্রতিবাদ গড়ে তুলবে।