| |
               

মূল পাতা আন্তর্জাতিক ‘ইসলামে হিজাব বাধ্যতামূলক নয়’, বিতর্কিত রায় কর্ণাটক হাইকোর্টের


‘ইসলামে হিজাব বাধ্যতামূলক নয়’, বিতর্কিত রায় কর্ণাটক হাইকোর্টের


আন্তর্জাতিক ডেস্ক     15 March, 2022     01:41 PM    


ইসলাম ধর্মাচরণে হিজাব বাধ্যতামূলক নয়। শিক্ষা প্রতিষ্ঠানে ছাত্রীদের হিজাব পরা নিয়ে তৈরি হওয়া সঙ্কটে এ রায় দিয়েছে কর্ণাটক হাইকোর্ট। শিক্ষাঙ্গণে হিজাব নিষিদ্ধ করার বিরুদ্ধে যে সমস্ত আবেদন জমা পড়েছিল, মঙ্গলবার তা খারিজ করে দেয় আদালত। অথচ ইসলামী বিশেষজ্ঞগণ বলছেন ইসলাম ধর্মে  হিজাব বাধ্যতামূলক বিধান।

গত ৫ ফেব্রুয়ারি কর্ণাটক সরকার এক নির্দেশনায় শিক্ষা প্রতিষ্ঠানে হিজাব পরা নিষিদ্ধ ঘোষণা করেছিল। তারপর থেকেই সে রাজ্যে হিজাবের পক্ষ নিয়ে বিক্ষোভ শুরু হয়। ধারাবাহিকভাবে চলে এই  প্রতিবাদ-বিক্ষোভ।

সে সময় সরকারের সেই সিদ্ধান্তের বিরুদ্ধে আদালতে আবেদন করেন কয়েকজন মুসলিম শিক্ষার্থী। শিক্ষা প্রতিষ্ঠানে হিজাব নিষিদ্ধ করা যাবে না, এই মর্মেই একাধিক মামলা করা হয়েছিল। সরব হয় বিরোধী দলগুলিও। সেই মামলাতেই আজ কর্ণাটক হাইকোর্ট স্পষ্ট রায়  দিল যে, হিজাব ইসলামে বাধ্যতামূলক নয়। অথচ ইসলামী বিশেষজ্ঞগণ বলছেন ইসলাম ধর্মে  হিজাব বাধ্যতামূলক বিধান।

প্রসঙ্গত, কর্ণাটকের হিজাব ইস্যু ভারতের গণ্ডিও ছাড়িয়ে গিয়েছিল। পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী থেকে নোবেলজয়ী মালালা ইউসুফজাই, বিখ্যাত ফুটবলার পল পোগবা পর্যন্ত এই ইস্যুতে মুখ খুলেছিলেন। এমনকী হিজাব বিতর্কে ভারতের সমালোচনা করে আমেরিকাও। তবে ভারতের তরফে জানিয়ে দেওয়া হয়েছিল, এটি ভারতের অভ্যন্তরীণ বিষয়। 

সূত্র: টাইমস নাউ।