| |
               

মূল পাতা ইসলাম ‘ইসলামিক ফাউন্ডেশনের তত্ত্বাবধানে জাকাত বোর্ড হবে’


‘ইসলামিক ফাউন্ডেশনের তত্ত্বাবধানে জাকাত বোর্ড হবে’


রহমত ডেস্ক     14 March, 2022     04:58 PM    


ইসলামিক ফাউন্ডেশনের তত্ত্বাবধানে একটা জাকাত বোর্ড করা হবে। ‘জাকাত তহবিল ব্যবস্থাপনা আইন, ২০২২’ এর খসড়া চূড়ান্ত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। আইনের খসড়ায় ব্যাংকগুলোর জাকাত আদায়ের হিসাব নেওয়ার প্রস্তাব থাকলেও তা নাকচ করে দিয়েছে মন্ত্রিসভা।

আজ (১৪ মার্চ) সোমবার  প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত মন্ত্রিসভার ভার্চুয়াল বৈঠকে এই অনুমোদন দেওয়া হয়। গণভবন থেকে প্রধানমন্ত্রী এবং সচিবালয়ের মন্ত্রিপরিষদ বিভাগ থেকে মন্ত্রী-প্রতিমন্ত্রীরা ভিডিও কনফারেন্সের মাধ্যমে বৈঠকে যোগ দেন।

বৈঠক শেষে সচিবালয়ে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম বলেন, ইসলামিক ফাউন্ডেশনের তত্ত্বাবধানে একটা জাকাত বোর্ড করা হবে। সেই বোর্ডের প্রয়োজনীয় সদস্য নিয়ে একটা কমিটি করা হবে। তারা বিভিন্ন জনের কাছে থেকে জাকাত আদায় করে সুরা তওবায় যে জাকাতের ক্ষেত্রগুলো আছে, সেখানে দেওয়ার ব্যবস্থা করবে। এটাই এই আইনের মূল কথা।

তিনি আরো বলেন, এখানে আরেকটা প্রস্তাব নিয়ে আসা হয়েছিল যে সরকার ছাড়াও অনেক ব্যাংক জাকাত আদায় করে। তাদের কাছ থেকে একটা হিসাব নিতে হবে। সেটাতে সরকার এগ্রি করেনি। কে কীভাবে জাকাত আদায় করলো না করলো সেটা আমাদের বিষয় না। কারণ জাকাতটা ব্যক্তিগত বিষয়, ব্যক্তিগত ইবাদত। কারো যদি জাকাত দেওয়ার ক্ষমতা থাকে সেটা ফরজ এবং তাকে ব্যক্তিগতভাবে খোঁজ খবর নিয়ে যাকাত আদায় করতে হবে।