| |
               

মূল পাতা শিক্ষাঙ্গন রাজশাহীতে স্কুলশিক্ষকদের গণবদলিতে শিক্ষার্থীদের বিক্ষোভ


রাজশাহীতে স্কুলশিক্ষকদের গণবদলিতে শিক্ষার্থীদের বিক্ষোভ


রহমত ডেস্ক     13 March, 2022     01:34 PM    


রাজশাহী সরকারি বিদ্যালয়ের শিক্ষকদের হঠাৎ গণবদলি করে নতুন কর্মস্থলে যেতে মাউশির আদেশের প্রতিবাদ করেছে স্কুলের শিক্ষার্থীরা। এছাড়াও বদলি হওয়ায় অসন্তোষ বিরাজ করছে শিক্ষক ও কর্মকর্তাদের মাঝেও। 

রোববার (১৩ মার্চ) দুপুরে নগরীর শিরোইল সরকারি বিদ্যালয়ের শিক্ষার্থীরা বিদ্যালয় থেকে বিক্ষোভ মিছিল বের করে।

চাকরির প্রায় শেষ সময় এসে রাজশাহী থেকে কক্সবাজার, বান্দরবান, হাতিয়া, ফরিদপুরসহ দেশের বিভিন্ন দূরের জেলায় শিক্ষকদের বদলি করায় বিদ্যালয়ের শিক্ষার্থীদের মধ্যে প্রভাব পড়েছে। এ নিয়ে বিক্ষোভ মিছিল ও মানববন্ধন করেছে নগরীর বিভিন্ন সরকারি বিদ্যালয়ের শিক্ষার্থীরা। 

বিক্ষোভকারী শিক্ষার্থীরা জানান, গত ৮ মার্চ রাজশাহী অঞ্চলের বিভিন্ন জেলার ২৬১ জনকে একযোগে হাতিয়া, সন্দ্বীপ, বান্দরবান, কক্সবাজার এলাকায় বদলি করা হয়েছে। এর মধ্যে রাজশাহী সরকারি পিএন উচ্চ বালিকা বিদ্যালয়ের ৭ জন, শিরোইল সরকারি বিদ্যালয়ের ৪ জন, হাজি মোহাম্মদ মহসিন উচ্চ বিদ্যালয়ের ৬ জন, হেলেনাবাদ বালিকা উচ্চ বিদ্যালয়ের ১ জন, কলেজিয়েট স্কুলের ৬ জন, ল্যাবরেটরি স্কুলের ৫ জনকে বদলির আদেশ দেয়া হয়েছে। 

শিক্ষার্থী ও শিক্ষকরা বলেছেন, সরকারি চাকরিতে বদলি একটি নিয়মিত প্রক্রিয়া, তাই বলে রাজশাহীর শিক্ষকদের বান্দরবান, ফেনি, হাতিয়ার মতো স্থানে বদলি করা অমানবিক। এটি পুনর্বিবেচনা করে এই সিদ্ধান্ত প্রত্যাহারের দাবি জানাই। 

এ বিষয়ে মাউশি রাজশাহী কার্যালয়ের বক্তব্য, এটি নিয়মিত প্রক্রিয়া। ফলে এখানে তাদের কিছু করার নেই। আগামী ১৬ মার্চের মধ্যে তাদের বদলিকৃত বিদ্যালয়ে যোগ দিতে বলা হয়েছে।