| |
               

মূল পাতা আন্তর্জাতিক ফিলিস্তিন ও ইয়েমেনে বর্বরতা চললেও আমেরিকা নীরব কেন?


ফিলিস্তিন ও ইয়েমেনে বর্বরতা চললেও আমেরিকা নীরব কেন?


আন্তর্জাতিক ডেস্ক     11 March, 2022     08:51 AM    


লেবাননের হিজবুল্লাহর মহাসচিব সাইয়্যেদ হাসান নাসরুল্লাহ বলেছেন, অধিকৃত ফিলিস্তিনি ভূখণ্ডে ইহুদিবাদী ইসরাইল এবং ইয়েমেনে সৌদি নেতৃত্বাধীন কথিত আরব জোটের বর্বরতা অব্যাহত থাকলেও আমেরিকা সে ব্যাপারে নীরব। অথচ তারা সব সময় মানবাধিকারের ব্যাপারে সোচ্চার।

ফিলিস্তিন এবং ইয়েমেন ইস্যুতে আমেরিকার এই নীরবতার মধ্যদিয়ে মানবাধিকার প্রশ্নে তাদের দ্বিমুখী অবস্থান পরিষ্কার হয়েছে।

এক টেলিভিশন বক্তৃতায় হাসান নাসরুল্লাহ আরো বলেন, "ইউক্রেনে রাশিয়া যুদ্ধাপরাধ করছে বলে আমেরিকা অভিযোগ করছে অথচ তারা বিভিন্ন যুদ্ধে যে বেসামরিক নাগরিকদের উপর বর্বরতা চালিয়েছে সে ব্যাপারে তারা অন্ধ হয়ে রয়েছে। জাপান থেকে শুরু করে আফগানিস্তান, ইরাক, সিরিয়া এবং সোমালিয়াসহ প্রায় সারা বিশ্বে আমেরিকা অপরাধযজ্ঞ চালিয়েছে। মার্কিন বোমারু বিমান থেকে বোমা হামলা চালিয়ে আফগানিস্তানের বিয়ের অনুষ্ঠানকে দাফন অনুষ্ঠানে পরিণত করা হয়েছে।”

হাসান নাসরুল্লাহ প্রশ্ন রাখেন- ইহুদিবাদী ইসরাইল ফিলিস্তিনে যে গণহত্যা চালিয়েছে ও যুদ্ধাপরাধ করছে সে বিষয়ে আমেরিকা কি বলবে? একইভাবে অবরুদ্ধ গাজা উপত্যকায় কিংবা ইয়েমেনে যে বর্বরতা চলছে সে সম্পর্কে তারা কি বলতে পারে?

হিজবুল্লাহ মহাসচিব বলেন- আলজেরিয়া, লিবিয়া এবং বিশ্বের অন্যান্য জায়গায় যেসব বর্বরতা ও অপরাধযজ্ঞ চালিয়েছে তার জন্য আমেরিকা ও ইউরোপের সেনা কর্মকর্তাদের হাজার বার বিচার করা উচিত।

-পার্সটুডে