| |
               

মূল পাতা আন্তর্জাতিক কাশ্মীরে ভারতীয় সেনাবাহিনীর হেলিকপ্টার বিধ্বস্ত, পাইলট নিহত


কাশ্মীরে ভারতীয় সেনাবাহিনীর হেলিকপ্টার বিধ্বস্ত, পাইলট নিহত


আন্তর্জাতিক ডেস্ক     11 March, 2022     08:05 PM    


ভারত নিয়ন্ত্রিত জম্মু-কাশ্মীরের বান্দিপোরা জেলার গুরেজের তুলাইল এলাকায় একটি সামরিক চিতা হেলিকপ্টার বিধ্বস্ত হয়েছে। শুক্রবার (১১ মার্চ) বিকেলে উত্তর কাশ্মীরে ওই দুর্ঘটনায় হেলিকপ্টারটির পাইলট নিহত হয়েছে। কো-পাইলটের অবস্থা আশঙ্কাজনক।  

একজন সেনা কর্মকর্তা গণমাধ্যমকে বলেন, একজন পাইলটের দেহ উদ্ধার করা হয়েছে। অন্য একজনকে আহত অবস্থায় সরিয়ে নেওয়া হয়েছে এবং গুরুতর অবস্থায় তাকে হাসপাতালে ভর্তি করা হয়েছে।

এর আগে পুলিশের একজন কর্মকর্তা বলেন, হেলিকপ্টারটি বিধ্বস্ত হওয়ার সাথে সাথে উদ্ধার অভিযান শুরু করা হয়েছে। হেলিকপ্টারের পাইলট ও কো-পাইলটকে উদ্ধার করার জন্য তল্লাশি অভিযান চলছে।

হিন্দি গণমাধ্যম ‘জাগরণ’ সূত্রে প্রকাশ, গুরেজের এসডিএম জানিয়েছেন, দুর্ঘটনার পর সেনাবাহিনীর হেলিকপ্টারটির সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায়। একইসময়ে, প্রতিরক্ষা মন্ত্রণালয় থেকে প্রাপ্ত তথ্যে প্রকাশ, গুরেজ সেক্টরের বারাউম এলাকায় ভারতীয় সেনাবাহিনীর একটি চিতা হেলিকপ্টার বিধ্বস্ত হয়েছে। হেলিকপ্টারের পাইলট ও কো-পাইলটকে উদ্ধার করতে নিরাপত্তা বাহিনীর একটি দল তুষারপূর্ণ এলাকায় যায়।  

প্রসঙ্গত, নিয়ন্ত্রণ রেখার কাছে গুরেজ সেক্টরে এই দুর্ঘটনাটি ঘটেছে। আশঙ্কা করা হচ্ছে, সেনাবাহিনীর এই হেলিকপ্টারটি যখন নিয়ন্ত্রণ রেখার কাছে টহল দিচ্ছিল, তখন আচমকা কারিগরি ত্রুটি দেখা দেয়। তুষারময় ভূখণ্ডের কারণে জরুরি অবতরণ সম্ভব হয়নি।  

২০১৫ সালে, বান্দিপোরাতেই, সাফাপোরার কুরশু জঙ্গলের কাছে একটি সেনা হেলিকপ্টার বিধ্বস্ত হয়। এ সময়ে সেনাবাহিনীর ২০২ এভিয়েশনের লেফটেন্যান্ট কর্নেল রাজেশ গুলাটি এবং মেজর তাহির হুসেন খান তাদের জীবন উৎসর্গ করেছিলেন। 

গতবছর ২০২১ সালে জম্মু বিভাগের উধমপুর এবং কাঠুয়া জেলার বাসোহলি এলাকায় সেনাবাহিনীর দু’টি হেলিকপ্টার বিধ্বস্ত হয়েছিল। ওই দু’টি দুর্ঘটনায় সেনাবাহিনীর ৪ জওয়ান নিহত হয়েছিলেন।

-পার্সটুডে