| |
               

মূল পাতা আন্তর্জাতিক উপমহাদেশ ‘রাশিয়া-ইউক্রেন ইস্যুতে পাকিস্তানের নিরপেক্ষ থাকবে’


‘রাশিয়া-ইউক্রেন ইস্যুতে পাকিস্তানের নিরপেক্ষ থাকবে’


আন্তর্জাতিক ডেস্ক     08 March, 2022     01:25 PM    


ইসলামাবাদে নিযুক্ত পশ্চিমা দূতদের বিবৃতির কড়া সমালোচনা করে পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান বলেছেন, পশ্চিমারা কি ভাবেন, আমরা তাদের দাস? আমরা কি আপনাদের দাস যে আপনার যা করতে বলবেন, আমরা তা-ই করব? ইউক্রেন ইস্যুতে পাকিস্তানের নিরপেক্ষ অবস্থানে থাকবে। রাশিয়া যেমন আমাদের বন্ধু, তেমনি যুক্তরাষ্ট্র, ইউরোপ, চীনও আমাদের বন্ধু। আমরা এ ক্ষেত্রে কারও পক্ষ নেব না। যারা ইউক্রেন ও রাশিয়ার মধ্যকার যুদ্ধ বন্ধে কাজ করবে, তাদের সঙ্গে কাজ করার অঙ্গীকার করেন।

বার্তা সংস্থা এএনআই প্রতিবেদনে জানিয়েছে, গত রবিবার এক রাজনৈতিক সমাবেশে পশ্চিমা দূতদের আহ্বানের পরিপ্রেক্ষিতে তিনি এসব কথা বলেন। রয়টার্স জানায়, গত ১ মার্চ ইউরোপীয় ইউনিয়ন-ইইউ সদস্য দেশগুলোসহ ২২টি কূটনীতিক মিশন একটি যৌথ বিবৃতি দেয়। বিবৃতিতে ইউক্রেনে রাশিয়ার সামরিক অভিযানের প্রতিবাদে জাতিসংঘ সাধারণ পরিষদের বিশেষ অধিবেশনে একটি নিন্দা প্রস্তাবে পাকিস্তানকে সমর্থন দেওয়ার আহ্বান জানান পশ্চিমা দেশগুলোর কূটনীতিকেরা। পশ্চিমা দেশগুলোর কূটনীতিকদের প্রকাশ্যে এ রকম একটি যৌথ বিবৃতির ঘটনা সচরাচর দেখা যায় না।

এর আগে গত ২৫ ফেব্রুয়ারি জাতিসংঘের নিরাপত্তা পরিষদে রুশ হামলার সমালোচনায় একটি খসড়া প্রস্তাব তোলা হয়। প্রস্তাবে ভোট দেওয়া থেকে বিরত ছিল ভারত।  ওই প্রসঙ্গ টেনে ইমরান বলেন, আমি ইইউ দূতদের জিজ্ঞাসা করতে চাই, আপনারা কি ভারতেও এমন বিবৃতি দিতে পারবেন। ভারত-নিয়ন্ত্রিত কাশ্মীর উপত্যকায় ভারত যা করে আসছে, তার জন্য তো ইউরোপীয় দেশগুলো নিন্দা জানায় না। আফগানিস্তানে পশ্চিমা জোট ন্যাটোকে সমর্থন দেওয়ার ফলে পাকিস্তান ভুক্তভোগী হলেও কৃতজ্ঞতার পরিবর্তে আমাদের সমালোচিত হতে হয়েছে। ইউক্রেন ইস্যুতে পাকিস্তানের নিরপেক্ষ অবস্থানে থাকবে। রাশিয়া যেমন আমাদের বন্ধু, তেমনি যুক্তরাষ্ট্র, ইউরোপ, চীনও আমাদের বন্ধু। আমরা এ ক্ষেত্রে কারও পক্ষ নেব না। যারা ইউক্রেন ও রাশিয়ার মধ্যকার যুদ্ধ বন্ধে কাজ করবে, তাদের সঙ্গে কাজ করার অঙ্গীকার করেন।