| |
               

মূল পাতা রাজনীতি ৭ই মার্চের ভাষণ এক ব্যক্তির ভাষণ নয় : ডা. জাফরুল্লাহ


৭ই মার্চের ভাষণ এক ব্যক্তির ভাষণ নয় : ডা. জাফরুল্লাহ


রহমত ডেস্ক     07 March, 2022     05:23 PM    


গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ডা. জাফরুল্লাহ চৌধুরী বলেছেন, বঙ্গবন্ধুর ৭ই মার্চের ভাষণ একক ব্যক্তির ভাষণ নয়। এতে অনেকের অবদান আছে। এই ভাষণে বিশেষ অবদান রেখেছিলেন সিরাজুল আলম খান। এবারের সংগ্রাম মুক্তির সংগ্রাম, স্বাধীনতার সংগ্রাম' এই লাইনের মূল লেখক সিরাজুল আলম খান। স্বাধীনতার যুদ্ধটা এক ব্যক্তি করেন নাই।

আজ (৭ মার্চ) সোমবার জাতীয় প্রেস ক্লাবের মিলনায়তনে বাংলাদেশ কল্যাণ পার্টি আয়োজিত ‘মুক্তি কোন পথে, কতদূর? স্বাধীনতা কতটুকু সুরক্ষিত?’ শীর্ষক গোলটেবিল বৈঠকে তিনি এসব কথা বলেন। বাংলাদেশ কল্যাণ পার্টির স্থায়ী কমিটির সদস্য বীর মুক্তিযোদ্ধা মো: ইলিয়াছের সভাপতিত্বে সভায় উপস্থিত ছিলেন বাংলাদেশ কল্যাণ পার্টির চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা মেজর জেনারেল (অব:) সৈয়দ মুহাম্মদ ইবরাহিম বীরপ্রতীক।

ডা. জাফরুল্লাহ চৌধুরী বলেন, দেশের নব্বই ভাগ লোক ইসলামী মূল্যবোধ সম্পন্ন, তাদের অনুভূতিকে অবহেলা করে কিছু করা সমীচীন নয়। হিন্দু ধর্ম নিধন আল্লাহর নির্দেশ নয়। হিন্দু মুসলিমরা পাশাপাশি থাকবে। নামাজ না পড়লে অমুসলিম সেটা বলা অনুচিত। সেটা আল্লাহ নির্ধারণ করবেন। হযরত আয়েশা রাদিয়াল্লাহু আনহু হচ্ছেন সারা পৃথিবীর ‘জোয়ান অব আর্ক’। ষাট হাজার উটের বহর নিয়ে যুদ্ধ নেতৃত্ব দিয়ে তিনি দৃষ্টান্ত স্থাপন করেছেন। ধর্ম আমাদের আলোকিত করে, নৈতিকতা শিখাতে হবে। ভালো মুসলিম হতে হলে আল্লাহর বাণীকে হৃদয়ে ধারণ করতে হবে। পঞ্চম শ্রেণী থেকে আরবী ভাষা শিক্ষা চালু করতে হবে।

তিনি বলেন, আজ দ্রব্যমূল্য আমাদের শ্বাসরুদ্ধকর অবস্থায় চলে গেছে। আমার মতে টিসিবির পেছনে লাইন দেওয়াটা ভিক্ষাবৃত্তি। জাতিকে ভিক্ষুকের জাতিতে পরিণত করবেন না মাননীয় প্রধানমন্ত্রী। আমরা জাতিকে ভিক্ষুকের জাতিতে পরিণত করতে ঘোষণা দিয়ে বলছি এক কোটি লোককে টিসিবির খাবার দেবো। এইটাও একটা ভুল সিদ্ধান্ত। তার চেয়ে বরং দুই কোটি পরিবারকে রেশন দেওয়ার মাধ্যমে খাবার পৌঁছে দেবো, পরিবর্তনের কথা এইভাবে চিন্তা করতে হবে। হকার উচ্ছেদ না করে মানবিক হতে হবে। আজ বিরোধী দল একটা ন্যায্য আন্দোলন করছে। আপনিও নিশ্চয় দ্রব্য মূল্য কমাতে চান, পারছেন না। এইটা আপনার ব্যর্থতা। সেখানে তাদের আক্রমণ করছেন। এইটা ভুল কাজ। বিএনপির বিভিন্ন আন্দোলনে পুলিশ এবং আওয়ামী লীগের কিছু ক্যাডার বাহিনী মিলিতভাবে বিরোধী দলকে আক্রমণ করছে। এ করে কখনও টিকে থাকা যাবে না।

সভায় ‘কল্যাণ রাষ্ট্র হিসাবে বাংলাদেশ: বাংলাদেশ কল্যাণ পার্টির একটি প্রস্তাবিত দৃষ্টিভঙ্গি’ বিষয়ে বক্তব্য উপস্থাপন করেন কল্যাণ পার্টির উপদেষ্টা মন্ডলীর সদস্য ড. বদরুল আলম সিদ্দিকী। ‘ধর্ম শিক্ষা অবহেলিত রেখে মুক্ত স্বাধীন, সার্বভৌম ও সুরক্ষিত কল্যাণকর জাতি গঠন অসম্ভব’ বিষয়ে লিখিত বক্তব্য পেশ করেন মাওলানা মোঃ এমরানুল হক। সভায় উপস্থিত ছিলেন,সাবেক শিক্ষা প্রতিমন্ত্রী ও বিএনপির আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক ড. এহসানুল হক মিলন, এনডিপি চেয়ারম্যান ক্বারী এম এ তাহের, প্রগতিশীল ন্যাপের আহ্বায়ক পরশ ভাষানী, জাতীয়তাবাদী মুক্তিযোদ্ধা দলের সভাপতি বীর মুক্তিযোদ্ধা ইশতিয়াক আজিজ উলফাত, সেক্রেটারি বীর মুক্তিযোদ্ধা সাদেক আহমেদ খান, সাবেক রাষ্ট্রদূত ও নৈতিক সমাজ এর আহ্বায়ক মেজর জেনারেল (অব:) আমসা আমিন, গণ অধিকার পরিষদের সদস্যসচিব নুরুল হক নূর, কর্ণেল অব: জেড আর এম আশরাফ আলদিন, প্রিন্সিপাল সেলিম ভূইয়া, সাবেক ভিসি প্রফেসর আবদুল লতিফ মাসুম, জাগপার সহ সভাপতি রাশেদ প্রধান, আসাদ পারভেজসহ কল্যাণ পার্টির নেতৃবৃন্দ।