| |
               

মূল পাতা আরো সোশ্যাল মিডিয়া ভাষার মাসের বিলম্বিত অনুভূতি, আকুতি


ভাষার মাসের বিলম্বিত অনুভূতি, আকুতি


ইউসুফ সুলতান     28 February, 2022     11:25 AM    


১. ভাষা ব্যবহারের সবচেয়ে সহজ মাধ্যম কথা, তবে এর পরই থাকছে লেখা। বরং স্থায়িত্ব ও প্রভাব বিবেচনায় ‌লেখার গুরুত্ব বেশি।

২. হাতে লেখার দিন প্রায় শেষ, মাঝে টাইপরাইটারে লেখা হত, আর এখন অধিকাংশ লেখা হয় কম্পিউটারের কীবোর্ডে, ডিজিটাল উপায়ে।

৩. ডিজিটাল উপায়ে লেখার জন্য প্রয়োজন কীবোর্ড লে-আউট। কোন বাটনে চাপলে কোন অক্ষর আসবে, সেটাই লে-আউট। স্বাধীনতার পর বাংলা ভাষার বিভিন্ন লে-আউট হলেও একটি লে-আউট বেশ জনপ্রিয়তা পায়। কিন্তু তা ব্যবহার বিনামূল্যে সম্ভব নয়। অনেকটা ব্যক্তি মালিকানার মতো ব্যাপারটা।

৪. কয়েকজন মিলে 'ভাষা হোক উন্মুক্ত' স্লোগান নিয়ে একটি উন্মুক্ত সফটওয়্যার তৈরি করে 'সেই লে-আউট' অন্তর্ভুক্ত করে আইনি জটিলতার সম্মুখীন হয়। তবু তারা নিজেদের ইংরেজি থেকে বাংলা কীবোর্ডের সুবিধাসহ আরো কিছু ভালো সুবিধা দিয়ে এখনো সফটওয়্যারটি আপডেট করে যাচ্ছে। শুনেছি, দেশের জাতীয় পরিচয়পত্রের ডাটাবেজও সেই সফটওয়ার ব্যবহার করে।

৫. কিন্তু এই কীবোর্ডের লে-আউট বিতর্ক বাংলা ভাষা নিয়ে কাজ আগানোকে বাধাগ্রস্ত করে। উইন্ডোজ থেকে যখন ম্যাকে আসবেন, বাংলা লিখতে অনেক কষ্ট করতে হবে। বিভিন্ন টুকটাক লে-আউট একবার কাজ করবে তো অন্য বার করবে না। শুধু স্বাচ্ছন্দ্যে বাংলা লেখার জন্য হয়ত পাশাপাশি উইন্ডোজ রেখে #৪ এ উল্লেখ করা সফটওয়্যার ইন্সটল করে নিতে হবে। কারণ, #৩ এ উল্লেখ করা বাণিজ্যিক সফটওয়্যার - যার ম্যাক সংস্করণ আছে - আবার সহজে কিনতেও পারবেন না অনলাইনে।

৬. তো, স্বাধীনতার ৫০ বছরের বেশি সময় পর, বাংলা ভাষায় লেখা এখনো কষ্টকর। ভিনদেশি ভাষা ব্যবহার করে বাংলা লেখে অনেকে। অন্য ভাষাগুলো যখন ন্যূনতম স্তর পার করে এডভান্স বানান চেকার, ওসিআরসহ নানা ক্ষেত্রে সমৃদ্ধ হচ্ছে, আমাদের বাংলাভাষীদের এখন গুগলের ভয়েস টাইপিংয়েই ভবিষ্যত খুঁজতে হচ্ছে। নতুন প্রজন্ম ভাষা নিয়ে কাজ করতে হয়ত ভয় পায়, আবার কোন মামলা-বিতর্কে জড়াতে হয়।

৭. সবশেষে বলব, ভাষাকে সত্যিই ভালবেসে থাকলে, মানুষের পছন্দের সব কীবোর্ড লে-আউট উন্মুক্ত করে দিন। অন্য সার্ভিসে ব্যবসা করুন, যেমন বানান চেকার, ওসিআর ইত্যাদি। কোনো জনপ্রিয় লে-আউট কারো ব্যক্তিগত বিষয় নয়, পৃথিবীর কোনো ভাষাতেই।

লেখক : হেড অফ শরিয়াহ, ইথিস ভেঞ্চারস, মালয়েশিয়া