| |
               

মূল পাতা রাজনীতি নবগঠিত নির্বাচন কমিশন অর্থবহ নয় : বিএনপি


নবগঠিত নির্বাচন কমিশন অর্থবহ নয় : বিএনপি


রহমত ডেস্ক     27 February, 2022     12:21 PM    


নবগঠিত নির্বাচন কমিশন অর্থবহ নয় বলে মন্তব্য করে বাংলাদেশ জাতীয়তাবাদী-বিএনপির নেতাদের দাবি, আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার দেওয়া পাঁচ নামই ঘোষণা করেছেন রাষ্ট্রপতি। আওয়ামী লীগ নিজেদের লোক দিয়ে ইসি গঠন করেছে। তাদের লোক দিয়েই যে ইসি গঠিত হবে তা বিএনপি আগে থেকেই জানত। তাই নির্বাচন কমিশন গঠনে সংলাপসহ সার্চ কমিটিতে নাম দেওয়া থেকে বিরত থেকেছে দলটি। শনিবার (২৬ ফেব্রুয়ারি) সন্ধ্যায় নতুন প্রধান নির্বাচন কমিশনার-সিইসি এবং অন্য চার কমিশনার নিয়োগ দিয়ে প্রজ্ঞাপন জারির পর তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় বিএনপি নেতারা এসব কথা বলেন ।

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল বলেন, আমরা আগেও বলেছি এখনো পরিষ্কার করে বলছি, শুধু নির্বাচন কমিশন নয়, আওয়ামী লীগ যা কিছু করবে তা নিজেদের লোক দিয়েই করবে। সুতরাং এ নির্বাচন কমিশন ও নির্বাচন কমিশনার আমাদের কাছে অর্থবহ নয়। এই নির্বাচন কমিশন নিয়ে আমাদের কোনো আগ্রহ নেই।

দলটির স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন বলেন, এটাকে বিএনপি প্রথম থেকেই গুরুত্ব দেয়নি। এটা অর্থহীন। এটা যে তামাশা তা আমরা প্রথম থেকেই বলে আসছি, এখনও তাই।  দেশের প্রধানমন্ত্রী যে ৫ জনের নাম দিয়েছেন রাষ্ট্রপতি ইসি হিসেবে তাদের নামই ঘোষণা করেছেন। এ তামাশা যে হবে আমরা আগে থেকেই জানি, এটা নতুন কিছু নয়। বিএনপি বিশ্বাস করে আগামী নির্বাচন নির্দলীয় সরকারের অধীনে হবে। সেই সরকারই নির্বাচন কমিশন গঠন করবে। আওয়ামী লীগের এই কমিশন দিয়ে আগামী নির্বাচন হবে না।

প্রসঙ্গত, নতুন নির্বাচন কমিশন-ইসি গঠন করেছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। প্রধান নির্বাচন কমিশনার-সিইসি হিসেবে নিয়োগ পেয়েছেন সাবেক সিনিয়র সচিব কাজী হাবিবুল আউয়াল। চার নির্বাচন কমিশনার হয়েছেন, অবসরপ্রাপ্ত জেলা ও দায়রা জজ বেগম রাশিদা সুলতানা, অবসরপ্রাপ্ত ব্রিগেডিয়ার জেনারেল আহসান হাবীব খান, অবসরপ্রাপ্ত সিনিয়র সচিব মো. আলমগীর ও অবসরপ্রাপ্ত সিনিয়র সচিব আনিছুর রহমান। শনিবার (২৬ ফেব্রুয়ারি) মন্ত্রিপরিষদ বিভাগ থেকে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম স্বাক্ষরিত এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হয়।

গত ২৪ ফেব্রুয়ারি সন্ধ্যায় বঙ্গভবনে গিয়ে সিইসি এবং অন্যান্য নির্বাচন কমিশনার নিয়োগের জন্য যোগ্য ১০ জনের নাম রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের কাছে জমা দেন সার্চ কমিটির সদস্যরা। গত ২৭ জানুয়ারি নির্বাচন কমিশন গঠনে প্রথমবারের মতো আইন প্রণয়ন করে সরকার। এরই ধারাবাহিকতায় ৫ ফেব্রুয়ারি আপিল বিভাগের জ্যেষ্ঠ বিচারপতি ওবায়দুল হাসানকে সভাপতির দায়িত্ব দিয়ে ছয় সদস্যের সার্চ কমিটি গঠন করে দেন রাষ্ট্রপতি। এরপর সার্চ কমিটির প্রথম বৈঠকে নিবন্ধিত রাজনৈতিক দল ও সুধীজনের কাছ থেকে নাম আহ্বানের সিদ্ধান্ত হয়। একইসঙ্গে বিশিষ্টজনদের সঙ্গে বৈঠক আহ্বান করে সার্চ কমিটি। সরাসরি ও ইমেইলের মাধ্যমে সার্চ কমিটির কাছে প্রায় পাঁচশজনের নাম জমা পড়ে। এসব নাম থেকে প্রথম দফায় ১৪ ফেব্রুয়ারি কমন নাম বাদ দিয়ে ৩২২ জনের তালিকা প্রকাশ করে মন্ত্রিপরিষদ বিভাগ। এরপর বিশিষ্টজনদের সঙ্গে অনুষ্ঠিত বৈঠকের মাধ্যমেও বেশ কিছু নাম পায় সার্চ কমিটি। সেখানেও কিছু কমন নাম বাদ দিয়ে তালিকায় প্রস্তাবিত নামের সংখ্যা দাঁড়ায় ৩২৯ জনে। এসব নাম থেকে একাধিক দফায় বৈঠক করে ২০ জনের নাম বাছাই হয়, দ্বিতীয় দফায় সেটা ১২-১৩ জনে আসে। গত মঙ্গলবার (২২ ফেব্রুয়ারি) সার্চ কমিটির সর্বশেষ বৈঠকে ১০ জনের নাম চূড়ান্ত হয়। কিন্তু এ দশজনের নাম প্রকাশ না করার সিদ্ধান্ত নেয় সার্চ কমিটি। উল্লেখ্য, কেএম নূরুল হুদার নেতৃত্বাধীন সর্বশেষ বিদায়ী ইসির মেয়াদ গত ১৪ ফেব্রুয়ারি শেষ হয়।