| |
               

মূল পাতা আন্তর্জাতিক ইউক্রেনের রাজধানী কিয়েভের পথে পথে লড়াই


ইউক্রেনের রাজধানী কিয়েভের পথে পথে লড়াই


আন্তর্জাতিক ডেস্ক     26 February, 2022     11:16 AM    


ইউক্রেনে আক্রমণ চালিয়ে যাচ্ছে রাশিয়া। গোলাগুলির সময় কিয়েভের কাছেই ধোঁয়া এবং আগুনের শিখা দেখা গেছে। ইউক্রেনের রাজধানী কিয়েভের পথে পথে লড়াই শুরু হয়েছে। কিয়েভ প্রশাসনের বিবৃতিকে উদ্ধৃত করে এ তথ্য জানিয়েছে ইউক্রেনের বার্তা সংস্থা ইন্টারফ্যাক্স।

সরকারি বিবৃতিতে বলা হয়েছে, কিয়েভ শহরের রাস্তায় এই মুহূর্তে লড়াই চলছে। শহরটির বাসিন্দাদের আশ্রয়কেন্দ্রে থাকতে বলা হয়েছে। সেই সঙ্গে জানালা বা বারান্দার কাছে না যাওয়ার জন্যও সতর্ক করে দেওয়া হয়েছে। রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের ঘোষণার পর গত বৃহস্পতিবার ইউক্রেনে সামরিক অভিযান শুরু হয়। অভিযানের তৃতীয় দিন চলছে আজ। প্রথম দিনেই ১৩৭ ইউক্রেনীয় নিহত হয়েছে বলে দাবি করেছেন দেশটির প্রেসিডেন্ট ভোলোদিমির জেলেনস্কি। দ্বিতীয় দিনে কিয়েভে ঢুকে পড়েছে রুশ সেনারা। তৃতীয় দিন শনিবার রাশিয়ার সেনাদের সঙ্গে ইউক্রেনের সেনাদের লড়াই চলছে। অভিযানের মধ্যে ইউক্রেন ছেড়ে পালিয়ে গেছে কয়েক হাজার মানুষ।

আজ শনিবার ভোরের দিকে ইউক্রেনের রাজধানী কিয়েভ বারবার বিস্ফোরণে কেঁপে ওঠে। ইউক্রেনের প্রেসিডেন্ট ভোলোদিমির জেলেনস্কি শুক্রবার গভীর রাতে বলেছিলেন, রুশ সেনারা এখন রাজধানী কিয়েভের ওপর সর্বাত্মক আক্রমণ চালাবে। কিয়েভের মেয়র সাবেক হেভিওয়েট বক্সিং চ্যাম্পিয়ন ভিতালি ক্লিৎসকো, শুক্রবার রাতটি কঠিন হবে বলে আগেই সতর্ক করে দিয়েছিলেন।

ইউক্রেনীয় সেনাবাহিনী আজ শনিবার সকালে এক ফেসবুক পোস্টে বলেছে, কিয়েভের একটি সেনা ঘাঁটিতে রুশ সেনাদের হামলা ঠেকিয়ে দেওয়া হয়েছে। যদিও সেই দাবির সত্যতা প্রাথমিকভাবে যাচাই করা যায়নি। কিয়েভের পেরেমোহি (বিজয়) এভিনিউতে সংঘাতটি হয়েছে বলে জানিয়েছে ইউক্রেনীয় বাহিনী।রাশিয়ার আক্রমণের মুখে পূর্ব ইউরোপীয় মিত্রদের আশ্বস্ত করতে এবং রাশিয়াকে নিবৃত্ত করতে ন্যাটো পূর্ব ইউরোপে আরো সেনা পাঠাচ্ছে।