| |
               

মূল পাতা অর্থনীতি বাংলাদেশের কাছে টাকার বস্তা নিয়ে এসেছে চীন : পররাষ্ট্রমন্ত্রী


বাংলাদেশের কাছে টাকার বস্তা নিয়ে এসেছে চীন : পররাষ্ট্রমন্ত্রী


রহমত ডেস্ক     20 February, 2022     08:23 PM    


চীন ঋণের প্রস্তাব নিয়ে বাংলাদেশের কাছে টাকার বস্তা নিয়ে এসেছে উল্লেখ করে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন বলেছেন, চীনের ঋণের প্রস্তাব আক্রমণাত্মক ও সাশ্রয়ী। বাংলাদেশের ক্রমবর্ধমান অবকাঠামোর প্রয়োজনের মধ্যে চীন ‘আকর্ষণীয় ও সাশ্রয়ী মূল্যের’ প্রস্তাবের সঙ্গে ‘অর্থের ঝুড়ি’ নিয়ে এগিয়ে এসেছে।

শনিবার (১৯ ফেব্রুয়ারি) জার্মানির মিউনিখ নিরাপত্তা সম্মেলন-২০২২ এর দ্বিতীয় দিনে ‘এ সি চেঞ্জ: রিজিউনাল অর্ডার অ্যান্ড সিকিউরিটি ইন দ্য ইন্দো-প্যাসিফিক’ শীর্ষক প্যানেল আলোচনায় অংশ নিয়ে পররাষ্ট্রমন্ত্রী এসব কথা বলেন।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, বাংলাদেশের উন্নয়নে জনগণের প্রত্যাশা এবং চ্যালেঞ্জ মোকাবেলায় আমাদের আরও বিনিয়োগ প্রয়োজন। সে কারণে এখানে আর্থিক তহবিলও প্রয়োজন। আমরা প্রয়োজনে বিশ্বব্যাংক, আইএমএফ ও এডিবি থেকে অধিকাংশ ঋণ নিয়েছি। জনগণের জীবনমান উন্নয়নের প্রয়োজনে আমরা আরও বিনিয়োগ প্রত্যাশা করি। 

তিনি আরো বলেন, বাংলাদেশ ধীরে ধীরে উন্নয়ন করছে। এখানে মানুষের মধ্যে উন্নত জীবনের আকাঙ্ক্ষাও দিন দিন বাড়ছে। বাংলাদেশের জীবনমান উন্নয়নে দরকার আরও অবকাঠামো উন্নয়ন। তবে, আমাদের কাছে অনেক টাকা নেই। আমাদের প্রযুক্তিও নেই। সে কারণে আমরা জনগণের চাহিদা পূরণে চ্যালেঞ্জের মুখে পড়েছি।