| |
               

মূল পাতা রাজনীতি ‘ফ্যাসিবাদী সরকার আরো ভয়ঙ্কর হয়ে দাঁড়াবে’


‘ফ্যাসিবাদী সরকার আরো ভয়ঙ্কর হয়ে দাঁড়াবে’


রহমত ডেস্ক     19 February, 2022     07:55 PM    


ঢাকা বিশ্ববিদ্যালয়-ঢাবির অধ্যাপক ড. আসিফ নজরুল বলেছেন, জাতীয় চার নেতাসহ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানও অবাধ-সুষ্ঠু নির্বাচনের কথা বলেছেন। আগামী নির্বাচন যদি সুষ্ঠু না হয়, তাহলে এই মাফিয়া, ফ্যাসিবাদী সরকার আরও ভয়ঙ্কর হয়ে দাঁড়াবে। ‘বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বলেছিলেন, নিরপেক্ষ নির্বাচনের মাধ্যমে যদি বিরোধী দল নির্বাচিত হয়, তাহলে তাদের কাছে সাদরে ক্ষমতা হস্তান্তর করব।’ বঙ্গবন্ধুর বক্তব্যের সেই স্পিরিট ফিরিয়ে আনতে হবে। আজ (১৯ ফেব্রুয়ারি) শনিবার জাতীয় প্রেস ক্লাবে নাগরিক সমাজ আয়োজিত ‘বর্তমান জাতীয় সংকট এবং সমাধানের নাগরিক ভাবনা’ শীর্ষক সেমিনারে তিনি এসব কথা বলেন।

আসিফ নজরুল বলেন, আমি আগেও বলেছি, বর্তমানে দেশে গণতন্ত্রের ও সুশাসনের সংকট রয়েছে। এই সংকট আগেও ছিল, এখন বেশি হয়েছে। এর অন্যতম কারণ হচ্ছে, বর্তমান সরকারের কোনো জবাবদিহিতা নাই, কোনো অ্যাকাউন্টিবিলিটি নাই। জাতীয় সংসদের মতো জায়গায় ফাইজলামো করতে একটি বিরোধী দল তৈরি করেছে। এই সরকার বৈধ কিনা সেটি নিয়ে প্রশ্ন তোলার ন্যায়সঙ্গত কারণ রয়েছে। ভোটের আগে যদি নির্বাচিত হয়ে যায়, তাহলে সেই সরকার বৈধ থাকে কীভাবে। একটি অবৈধ সরকার যদি দেশে কায়েম হয় তখন সেখানে ফ্যাসিবাদ, মাফিয়াবাদ, লুটেরা বৃদ্ধি পায়। তত্ত্বাবধায়ক সরকারের আমলে যখন নির্বাচন হয়েছে, তখন দুইবার আওয়ামী লীগ নির্বাচিত হয়েছে ও দুইবার বিএনপি নির্বাচিত হয়েছিল।

তিনি আরো বলেন, শেখ হাসিনা ক্ষমতায় থাকা অবস্থায় যদি বাংলাদেশে কোনো নির্বাচন হয়, আর সেখানে যদি ড. কামাল স্যার, আকবর আলি খান স্যারও নির্বাচন কমিশনার থাকেন, তাহলেও কিছু করতে পারবেন না। ক্ষমতাসীনরা গত ১৪-১৫ বছরে পুলিশ ও স্থানীয় প্রশাসন যেভাবে সাজিয়েছেন তারা তো সরকার প্রধানের ছাড়া অন্য কারো কথা শুনবেন না। এ সমস্যার সমাধান করতে হলে, অবশ্যই নির্দলীয় সরকার গঠন করতে হবে।