| |
               

মূল পাতা অর্থনীতি পেঁয়াজের দাম বেড়ে দিগুণ!


পেঁয়াজের দাম বেড়ে দিগুণ!


রহমত ডেস্ক     18 February, 2022     05:55 PM    


পেঁয়াজের দাম প্রতি কেজি ৩০ থেকে ৩৫ টাকা ছিলো সপ্তাহ খানেক আগেও। আজ শুক্রবার সেই পেঁয়াজের দাম বেড়ে হয়েছে ৫৫ থেকে ৬০ টাকা। গতকাল বৃহস্পতিবার রাতে যে পেঁয়াজ ছিলে ৫০ টাকা কেজি, আজ সকালে সেটা ৬০ টাকা। অর্থাৎ রাতের ব্যবধানে দাম বেড়েছে কেজি প্রতি ১০ টাকা যা সপ্তাহে প্রায় দিগুণ!

পেঁয়াজের দাম বাড়ার বিষয়ে খুচরা ব্যবসায়ীরা বলেন, তিন দিন আগে কেজি ৩৫ টাকা করে কিনে বিক্রি করেছনে ৪০ টাকায়।বুধবার থেকে কিনতে হচ্ছে ৪৫-৫০ টাকায় তাই বিক্রি হচ্ছে ৫৫-৬০ টাকা। ‘বেশি দামে পণ্য কিনতে হচ্ছে তাই বিক্রিও হচ্ছে বেশি দামে।

হঠাৎ পেঁয়াজের বাজারে এই অস্থিরতার কারণ সম্পর্কে জানা গেছে, বৃষ্টির কারণে পেঁয়াজ চাষীরা ইতিমধ্যে বেশ ক্ষতিগ্রস্থ হয়েছেন। আবারও বৃষ্টি হলে আরো ক্ষতির আশংকা করা হচ্ছে।

শুক্রবার (১৮ ফেব্রুয়ারি) ঢাকার কাঁচাবাজার ঘুরে জানা গেছে, পেঁয়াজের পাশাপাশি ব্রয়লার মুরগীর দামও বেড়েছে। বাজারে ব্রয়লার মুরগির সরবরাহ এখন কিছুটা কম। এ কারণে দেশী ও সোনালি মুরগির দামও বেড়েছে।  

ক্রেতারা ক্ষোভ প্রকাশ করে বলেন, কোনো নিয়ন্ত্রণ না থাকায় প্রতিদিন নিত্যপ্রয়োজনীয় পণ্যের দাম বাড়ছে। কোনো কিছুই নিম্নবিত্তের নাগালে নেই। মাছ, মাংস, চাল, ডাল, তেল, সবজি, পেঁয়াজ-সবকিছুরই দাম বাড়তি।